ব্রেকিং নিউজ

নারীরা রাষ্ট্রের অনেক সুবিধা থেকে বঞ্চিত

আ হ ম ফয়সল: উন্নয়নশীল দেশে যেখানে জনসংখ্যার পঞ্চাশ ভাগ নারী সেখানে নারী অধিকার ও মানবাধিকার রক্ষা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব ও কর্তব্য। নারীরা রাষ্ট্রের অনেক সুবিধা থেকে বঞ্চিত। এই সভ্য সমাজে নারীর প্রতি সহিংসতার ঘটনা উদ্বেগজনক।

আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে মানবাধিকার ও সুশাসন সংস্থা ডেমক্রেসিওয়াচ আয়োজিত আলোচনা সভার বক্তারা এ কথা বলেন। আজ বৃহস্পতিবার (৬ মার্চ) বিকালে রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডস্থ সংস্থার প্রধান কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, রাষ্ট, সমাজ ও পরিবারের সকল পর্যায়ে নারীদের সন্মানজনক অবস্থানে রাখা যেমন জরুরী তেমনি পুরুষদেরও উচিৎ নারীদেরকে সম্মানিত করা। কেবল নারী ও পুরুষের সমতা  এবং দৃষ্টিভঙ্গির পরিবর্তন হলেই নারী অধিকার, ক্ষমতায়ণ এবং উন্নয়ন সম্ভব। এখনই সময় আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার।

আরো বলেন, নারীকে সমাজ বা রাষ্টের মূল অংশ থেকে বিচ্ছিন্ন করে দেখার কোন অবকাশ নাই। পরিবার, সমাজ, রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি সব ক্ষেত্রে নারীর ভূমিকা গুরুত্বপূর্ন হলেও আড়ালেই পড়ে থাকে তার অবদানের কথা। আসুন আমরা সকলে নারীর প্রতি শ্রদ্ধাশীল হই।

ডেমক্রেসিওয়াচের চেয়ারম্যান প্রফেসর লতিফা আকনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নারী নেত্রী ও সংস্থার কর্মসূচী উপদেষ্টা তাহরুন নেসা আব্দুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উমেন এন্ড জেন্ডার স্ট্যাডিজ বিভাগের অধ্যাপক নাজমুন নেসা মাহতাব, ডেমক্রেসিওেয়াচের সিনিয়র প্রোগ্রাম অফিসার রেফায়েত আরা প্রমূখ।

 

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাহিদা সোবহান জর্ডানের নতুন রাষ্ট্রদূত

স্টাফ রিপোার্টার :: পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ অনুবিভাগের মহাপরিচালক নাহিদা সোবহানকে জর্ডানে রাষ্ট্রদূত ...