নারীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ ও ঋণ বিতরণ

জহিরুল ইসলাম শিবলু,লক্ষ্মীপুর প্রতিনিধি :: পল্লী অঞ্চলে বসবাসকারী সুবিধাবঞ্চিত নারীদের ক্ষমতায়ন, অর্থনৈতিক মুক্তি তথা আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে মাতৃকেন্দ্রের সদস্যদের মাঝে ক্ষুদ্র ঋণ ও সচেতনতা মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিকেলে মাতৃকেন্দ্রের সংশ্লিষ্ট সম্পাদিকা ও সদস্যাদের এ প্রশিক্ষণের অয়োজন করে সদর উপজেলা সমাজসেবা কার্যালয়। পরে মাতৃকেন্দ্রের উপকারভোগী ৪৫জন সদস্যর মাঝে নগদ ২০ হাজার টাকা করে মোট ৯ লাখ টাকা ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. নুরুল ইসলাম পাটওয়ারী। প্রশিক্ষক ছিলেন উপজেলা জনস্বাস্থ্য বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. নাসির উদ্দীন।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মাহবুবুর রহমান জানান, উপজেলা পর্যায়ে পল্লী মাতৃকেন্দ্রের ক্ষুদ্র ঋণ কর্মসূচির বাস্তবায়নের লক্ষ্যে ১৫ থেকে ৪৯ বছরের নারীদেরকে নিয়ে ৫টি মাতৃত্বকালীন কেন্দ্র গঠন করা হয়। প্রত্যেক কেন্দ্রে একজন সম্পাদিকা ও ৮ জন সদস্য রয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে আয়বর্ধকমূলক কাজের জন্য বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয়েছে।

এ ছাড়া সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য মা ও শিশুস্বাস্থ্য পরিচর্যা, প্রজনন স্বাস্থ্য শিক্ষা, নারী ও শিশুদের টিকাদান, বিশুদ্ধ পানি ও স্যানিটেশন, পরিবেশ, বাল্য বিবাহ, যৌতুক ও নারী নির্যাতন প্রতিরোধ, জঙ্গীবাদ এবং মাদকমুক্তসহ মোট ২৬ টি বিষয়ে অবহিত করা হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘স্বপ্ন মা সেরা দশ’ প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব শনিবার

  স্টাফ রিপোর্টার :: আগামী ২ নভেম্বর শনিবার বিকালে মহাখালী ব্র্যাক সেন্টার ...