ডেস্ক রিপোর্ট::  নাইজেরিয়ায় মার্কিন গাড়িবহরে বন্দুকধারীদের হামলায় চারজন প্রাণ হারিয়েছেন। অপহরণ করা হয়েছে আরও তিনজনকে। স্থানীয় পুলিশ এবং মার্কিন কর্মকর্তারা এসব তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (১৬ মে) পশ্চিম আফ্রিকান দেশটির আনম্ব্রা অঞ্চলে এ ঘটনা ঘটে। তবে ওই গাড়িবহরে কোনো মার্কিন নাগরিক ছিলেন না বলে নিশ্চিত করেছেন নাইজেরীয় পুলিশের মুখপাত্র ইকেঙ্গা তোচুকউ।

 

নাইজেরিয়ায় সাম্প্রতিক বছরগুলোতে সক্রিয় বিচ্ছিন্নতাবাদীদের আক্রমণ বেড়েছে। এরা সাধারণত পুলিশ বা সরকারি ভবনগুলো লক্ষ্য করে হামলা চালিয়ে থাকে।

 

ইকেঙ্গা জানিয়েছেন, মঙ্গলবার বন্দুকধারীরা হামলা চালিয়ে পুলিশ মোবাইল ফোর্স অপারেটিভসের দু’জন এবং মার্কিন কনস্যুলেটের দুই কর্মীকে হত্যা করে। পরে তাদের গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টার দিকে ওগবারু জেলার ওসামালে রোডে এই হামলার ঘটনা ঘটে।

পুলিশের মুখপাত্র জানান, ঘটনাস্থলে যৌথ নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। কিন্তু তার আগেই বন্দুকধারীরা দুই পুলিশ সদস্য এবং একজন গাড়িচালককে অপহরণ করে নিয়ে যায়। তাদের উদ্ধারে অভিযান চলছে।

 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি ওয়াশিংটন ডিসিতে সাংবাদিকদের ব্রিফিংকালে নাইজেরিয়ায় হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, একটি মার্কিন গাড়িবহরে আক্রমণ করা হয়েছিল। তবে সেখানে কোনো মার্কিন নাগরিক ছিলেন না।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, ঘটনাটি তদন্তে নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীর সঙ্গে কাজ করছেন মার্কিন মিশনের কর্মীরা।

 

তিনি বলেন, আমাদের কাছে কর্মীদের নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর মাঠপর্যায়ে যাওয়ার সময় আমরা ব্যাপক সতর্কতা অবলম্বন করি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here