নষ্ট টিনের চালায় আশ্রয়ণ প্রকল্পের পরিবারে দুর্ভোগ

নষ্ট টিনের চালায় ভুগছে আশ্রয়ণ প্রকল্পের ৫০ পরিবার রওশন আলম পাপুল, গাইবান্ধা প্রতিনিধি :: ১৫ বছর আগে নির্মিত গাইবান্ধার সাঘাটা উপজেলার সাঘাটা ইউনিয়নের গোবিন্দি দক্ষিণ পাড়া গ্রামে আশ্রয়ণ প্রকল্পের প্রায় ৫০টি ঘরের টিনের চালা মরিচা ধরে নষ্ট হয়ে গেছে। গত দুই বছর ধরে সামান্য বৃষ্টি হলেই মরিচা ধরা স্থানের ছিদ্র দিয়ে ঘরে পানি প্রবেশ করায় ভুগতে হচ্ছে এসব পরিবারের প্রায় ২০০ মানুষকে। তাই অতিদ্রুত পুরোনো এসব ছিদ্রযুক্ত চালা পাল্টে নতুন টিনের চালা তৈরির দাবি করেছেন ভুক্তভোগীরা।

আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারীরা জানান, ২০০৪ সালের দিকে প্রস্তুতকৃত এই আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলোতে বসবাস শুরু করে নদীভাঙ্গনে নিঃস্ব হওয়া ও হতদরিদ্র ৫০টি পরিবার। বর্তমানে টিনের চালা নষ্ট হওয়ায় বৃষ্টির দিনগুলোতে ভুগতে হচ্ছে মানুষগুলোকে। কয়েকবছর আগেই ব্যবহারের অনুপযোগী হয়েছে টিউবওয়েল ও ল্যাট্রিনগুলোও।

এই আশ্রয়ণ প্রকল্পের একটি ঘরে বসবাসকারী খোতেজা বেগম (৬০) বলেন, দুই বছর ধরে সামান্য বৃষ্টি হলেই মরিচা ধরা নষ্ট টিনের চালার ছিদ্র দিয়ে ঘরে পানি ঢুকে বিছানা, কাপড়, খড়ি নষ্ট হয়ে যায়। ঘরে পানি ও কাঁদায় ভরে যায়। এতে করে খুব কষ্ট পেতে হচ্ছে আমাদের।

প্রকল্পের আরেক বাসিন্দা সজিব মিয়া (৪২) বলেন, বৃষ্টি হলেই রাতে জেগে থাকতে হচ্ছে। নষ্ট টিনের চালার ছিদ্রস্থানগুলো বড় ও ছিদ্রস্থান পরিমাণে বেশি হওয়ায় পলিথিন দিয়েও কাজ হচ্ছে না। অতিদ্রুত নতুন টিনের চালা তৈরি না করলে এ বর্ষায়ও ভুগতে হবে। শুক্রবার রাতের শিলাবৃষ্টিতে টিনের চালা আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গোবিন্দি গ্রামের ইউপি সদস্য মাজেদুল আকন্দ বলেন, টিনের চালা নষ্ট হয়ে যাওয়ায় বর্তমানে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের খুব কষ্ট ভোগ করতে হচ্ছে। ১০ মাস আগে আশ্রয়ণ প্রকল্পটি তৎকালীন জেলা প্রশাসক দেখতে এসে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার কথা বলেছিলেন। এরপর আর কোন উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না।

এসব আশ্রয়ণ প্রকল্পের জন্য কোন বরাদ্দ থাকে না। বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অনেকবার বিষয়টি জানানো হয়েছে। কিন্তু কোন বরাদ্দ পাওয়া যায়নি। এগুলোর রক্ষণাবেক্ষণের জন্য যাতে স্থায়ীভাবে বরাদ্দ দেওয়া হয় সেজন্য ঢাকায় আগামী জেলা প্রশাসক সম্মেলনে গাইবান্ধার জেলা প্রশাসক বিষয়টি উত্থাপন করবেন বলে সাঘাটা উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লক্ষ্মীপুরের নতুন এসপি

ড. এএইচএম কামরুজ্জামান লক্ষ্মীপুরের নতুন এসপি

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুরের নতুন এসপি হিসেবে যোগদান করবেন ...