‘নলকুপের পানির উপর নির্ভরশীলতা কমাতে হবে’

ভোলায় ডর্‌প’র পরামর্শ সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার :: আমাদের পর্যাপ্ত পুকুর থাকলেও কিছু পুকুরে মাছ চাষ, মুরগীর ফার্ম, গবাদীপশু গোসল করানো, টয়লেট ও ড্রেনের শোয়ারেজ লাইন এবং পুকুরের চারপাশে গাছ, লতা-পাতা কারনে অনেক পুকুরের পানিই কালচে রঙ্গের যা ব্যবহার অনুপযোগি। তারপরও অসচেতনতার কারনে সেই পানি ব্যবহারে বিভিন্ন রোগ-বালাইয়ে আক্রান্ত হচ্ছে। তাই আমাদের পুকুর, খাল-বিল, নদীর পানি পরিস্কার রাখতে হবে। কৃষিকাজসহ ব্যবহারিক সকল কাজে ভূগর্ভস্থপানি অর্থাৎ নলকুপের পানির উপর নিভূরশীল না হয়ে পুকুর, খাল-বিল ও নদীর পানি ব্যবহারে সকলকে উদ্ধুদ্ধ করতে হবে।

গত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বেসরকারি সংস্থা ডর্‌প ও ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়ন সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে স্থানীয় জনগোষ্ঠির নিরাপদ পানির নিশ্চয়তা ও ভূপৃষ্টস্থ পানির উৎসগুলোকে আবর্জনা ও পয়ঃনিষ্কাশন থেকে সংরক্ষণ বিষয়ক সচেতনতা ও পরামর্শ সভায় বক্তারা এ কথা বলেন।

ইউনিয়ন পরিষদের হলরুমে অনুষ্ঠিত সভায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ তাজুল ইসলাম আলোচনা সভার সভাপতিত্ব করেন।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পানি ব্যবস্থাপনা নাগরিক কমিটির সদস্য সাবেক অধ্যক্ষ রুহুল আমীন জাহাঙ্গীর, পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জামালউদ্দিন মাহফুজ, বিশিষ্ট সমাজ সেবক মোঃ আবদুল হাই, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মাসুম বিল্লাহ,মোঃ ইউনুছ খান, ইউপি সচিব মোঃ নিয়াজ মোর্শেদ, ভেদুরিয়া ইউনিয়ন সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা কমিটির সদস্য নাছরিন সুলতানা খানম,আবুল কালাম আজাদ, মোঃ সিরাজ, নারগিছ আক্তার, ইউপি সদস্যবৃন্দসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’ ঢাকা আসছেন

স্টাফ রিপোর্টার :: ভারতের ‘মিস এলিট এশিয়া’ ২০১৮, ‘মিস ইন্ডিয়া গুডউইল ইন্টারন্যাশনাল’ ...