ব্রেকিং নিউজ

নদী দখল–দূষণমুক্ত ও খননের দাবিতে মানিকগঞ্জে সংহতি মানববন্ধন

মানিকগঞ্জ প্রতিনিধি : বিশ্ব নদী দিবস উপলক্ষে সকল নদী দখল–দূষণমুক্ত ও খননের দাবিতে মানিকগঞ্জে সংহতি মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার ( ২৮ সেপ্টেম্বর ) দুপুর ১২টায়, কালিগঙ্গা নদীতে অবস্থিত বেউথা ব্রীজে নদী বাঁচাও আন্দোলন কমিটি, গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও দিশারি সংগঠনের উদ্যোগে ঘন্টাব্যাপি এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয় ।

সংহতি মানববন্ধন বক্তারা বলেন, বাংলাদেশের নদীসমূহের নাব্য সংকট চলছে। নদীসমূহ পলি পড়ে ভরাট হয়ে গেছে ফলে বর্ষামৌসুমে পানি ধারণ করতে পারে না, সেজন্য বন্যা হয়। মানিকগঞ্জের পাশ দিয়ে জাতীয় নদী পদ্মা ও যমুনা প্রবাহিত অব্যাহত ভাঙ্গনের ফলে নদীর গভীরতা কমে গেছে। জেলার নদী ধলেশ্বরী, কালিগঙ্গাসহ অন্যান্য নদী পলি ও দখলের কারণে পানি প্রবাহ কমে গেছে, সারাবছর পানি থাকে না। বক্তারা, নদীর অবাধ প্রবাহের জন্য অবিলম্বে দখল, দূষণমুক্ত এবং খনন করা ও নদীর ভাঙ্গনরোধ করে নদী পাড়ের মানুষের জীবন-জীবিকা রক্ষা করার দাবি করেন।

মানববন্ধন কর্মসূচিতে ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলন কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আজহারুল ইসলাম আরজু’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, পরিবেশবাদী নেতা অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, গবেষণা বারসিক-এর আঞ্চলিক সমন্বয়ক বিমল রায়, সামাজিক সংগঠন দিশারি’র সাধারণ সম্পাদক মো. হাসনাত, সাংগঠনিক সম্পাদক স্বপন মিয়া, বাংলাদেশ প্রগতি লেখক সংঘের জেলার সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার, গাজী শাহাদাৎ হোসেন বাদল প্রমূখ।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সবজির মূল্য নাগালের বাইরে

রাকিবুল ইসলাম রাফি, রাজবাড়ি থেকে :: রাজবাড়ির শহড় ও গ্রাম কেন্দ্রিক বাজারগুলোতে সবজির ...