নতুন আলোর পথে উদ্যোক্তা জোবায়দা খানম

জোবায়দা খানম

মাহমুদা হক মনিরা :: একজন কর্ম উদ্যোক্তা জোবায়দা খানম। বাড়ি টাংগাইলের আকুর টাকুর পাড়ায়। বর্তমানে থাকছেন ঢাকার খিলক্ষেতে। পড়ালেখা করেছেন অনার্স পর্যন্ত। ২০১৭ সালের দিকে কিছু করার প্রয়াসে তার যাত্রা শুরু হয়। তার শশুরের সহযোগীতায় তার কাজের সুচনা হয়। জোবায়দা খানমের একটি ছেলে সন্তান রয়েছে।

অন্য সবার মতো তিনি চেয়েছিলেন ছোট একটি চাকরি করতে, তবে ছেলের জন্য ছিল ভালোবাসার পিছুটান। তাই তিনি একটু একটু করে নিজের মতো করে কাজ শুরু করেন। তিনি প্রথমে তাঁতিদের পণ্য নিয়ে কাজ শুরু করেন। বেশ একটু সাড়া পেতেই কিছু সমস্যার দেখা মিলে।

জোবায়দা খানম জানান, ‘সবাই বলতে শুরু করলো নিজের এলাকার পণ্য নিয়ে কাজ করছি তার এত দাম কেন হবে? পারলে কেনা দামের থেকে কমে দিতে বলে।’

এরপর তিনি একটি পেইজ তৈরি করে সেখানে পণ্য বিক্রির কাজ শুরে করেন। তবে পণ্য থাকা সত্ত্বেও সেখানে তিনি সঠিক গাইড লাইনের অভাবে নানা জটিল সমস্যায় পড়েন। তার স্বামী কর্মসূত্রে চট্টগ্রামে থাকায় সহজেই কোনো সুবিধা পান নি। ২০১৯ সালের জানুয়ারিতে জোবায়দা খানম চলে আসেন ঢাকায় এবং ছেলেকে স্কুলে ভর্তি করেন। তিনি বাসার পাশের মার্কেটে একটি দোকান নেন এবং তাঁত নিয়ে আবারও কাজ শুরু করেন। কিন্তু সেখানে তার পার্টনারশিপ নিয়ে সমস্যা মুখে পড়তে হয়।

এরপরেই আবার নতুন এক দুর্ঘটনা, বাইক এক্সিডেন্টে কোমরের হার সামান্য ফেটে যায়, যার ফলে তিনি প্রায় তিন মাসের মতো হাটা চলা করতে পারেন নি।

তিনি বলেন, ‘রাত জেগে থাকতাম আর কাঁদতাম। আমার একটিই ছেলে সন্তান। সেতো আমাকে ছাড়া কিছু বোঝে না, কি করবো, কিভাবে করবো, ভীষন হতাশা লাগে।’

চরম হতাশার মধ্য দিয়েও তার স্বপ্ন শেষ হয়ে যায় নি। ২০২০ সালে তিনি ‘নারী উদ্দ্যোক্তার খোজে’ নামক একটি গ্রুপে যুক্ত হন। করোনার সময় তিনি ছোট ছোট কোর্স ট্রেনিং করেন। গ্রুপের এডমিন ঊর্মি আপুর সহায়তায় তিনি নিজের মনের পঙ্গুত্বকে দূর করে নতুন করে কাজের লেগে পড়েন। তাকে সাহায়তায় এগিয়ে আসেন তার স্বামী, শশুর, শাশুড়ি, এবং গ্রুপের অনেক সদস্যবৃন্দ।

অবশেষে সবার সহযোগীতায় যাত্রা শুরু করে জোবায়দা খানমের ব্লকের কাজ। বর্তমানে ‘Colorful Yarn Bd’ তার একটি নিজস্ব পেইজ রয়েছে। পেইজের মাধ্যমেই চলে তার কর্মজঞ্জ। জোবায়দা খানম সবার সহযোগিতায় নতুন আলোয় এগিয়ে যেতে চান অনেক দূর।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ত্বকের যত্নে মধুর বিকল্প নেই

ডেস্ক রিপোর্ট :: ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সবচেয়ে কার্যকরী ফেসপ্যাক হলো মধু। এই ...