নগরবাড়ি নদীবন্দরের নির্মাণ কাজের উদ্বোধন

কলিট তালুকদার, পাবনা প্রতিনিধি :: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, আওয়ামীলীগ সরকার কথায় নয়, কাজে এবং উন্নয়নে বিশ্বাসী। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সারাদেশে নৌ, স্থল এবং আকাশপথসহ সব ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। ২০১০ সাল পর্যন্ত নৌপরিবহন মন্ত্রণালয়ে মাত্র ৭টি ড্রেজার ছিল। শেখ হাসিনার নেতৃত্বে নৌ পথকে আরো উন্নত সমৃদ্ধ করতে এবং নৌপথ সচল রাখতে এখন ২০০ এর বেশী ড্রেজার সংগ্রহ হয়েছে আমাদের। শেখ হাসিনার নির্দেশেই নগরবাড়ি নদীবন্দর নির্মাণ কাজ শুরু করা হলো।

আগামী ২ বছরের মধ্যে পাবনা নগরবাড়ী আনুষাঙ্গিক সুবিধাদিসহ নৌ-বন্দর চালু হবে। বন্দরটি চালু হলে উত্তর-দক্ষিণাঞ্চলের সকল জেলার মানুষের জীবন মানের ব্যাপক উন্নয়ন হবে।

বৃহস্পতিবার বিকেলে পাবনার নগরবাড়ীতে ৫১৩ কোটি ৯০ লক্ষ টাকা ব্যয়ে নদীবন্দর নির্মাণ কাজের উদ্বোধন শেষে আলোচনা সভায়  প্রধান অতিথির বক্তব্য মন্ত্রী এসব কথা বলেন।

বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ জানান, আরিচা নদী বন্দরের আওতায় ১৯৮৩ সালে নগরবাড়ী বন্দরের কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে আওয়ামীলীগ সরকারের আমলে এটিকে পুর্ণাঙ্গ নদীবনন্দরে রুপ দেয়ার জন্য উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে ৫১৩ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে প্রয়োজনীয় আনুষঙ্গিক সুবিধাদিসহ এই নদীবন্দর নির্মাণ হচ্ছে। ২০২১ সালের ৩০ জুন এ প্রকল্পের কাজ শেষ হবে। নগরবাড়ী ঘাট একটি ঐতিহ্যবাহী ঘাট। দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায় মালামাল বিতরণের অন্যতম প্রধান কেন্দ্র এটি। এ ঘাটে মূলত সার, সিমেন্ট, পাথর, বালু, কয়লা, খাদ্য সামগ্রী এবং অন্যান্য বাল্ক (খোলা) সামগ্রী ওঠানামা হয়ে থাকে। নগরবাড়ী ঘাটে কোনো সরকারি বা বেসরকারি প্রাতিষ্ঠানিক সুবিধাদি না থাকায় নগরবাড়ী এলাকায় আধুনিক বন্দর অবকাঠামো নির্মাণের লক্ষ্যে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। প্রকল্পের মূল কাজগুলো হলো- ভূমি উন্নয়ন, ড্রেজিং, পাকা জেটি, তীর রক্ষা বাঁধ, সংযোগ সড়ক, স্টিল গ্যাংওয়ে, পন্টুন, কাটাতারসহ সীমানা প্রাচীর, যাত্রী ছাউনি, পাকা সিঁড়ি, গুদাম, উন্মুক্ত মজুদ স্থান, বন্দর ভবন, প্রশাসনিক ভবন, পরিদর্শন বাংলো, ডরমিটরি ও পাইলট হাউজ নির্মাণ।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুস সামাদ, পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাসসহ অনেকে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যমজ সন্তানের নাম রাখলেন করোনা ও ভাইরাস

ডেস্ক নিউজ :: গত সপ্তাহে উত্তর আমেরিকার দেশ ম্যাক্সিকোতে এক মা তার ...