মাহমুদুন নবী বেলাল, নওগাঁ প্রতিনিধি ::

সরকারের আশ্রয়ণ প্রকল্পের আওতায় (৩য় পর্যায়ে ২য় ধাপে) নওগাঁয় আরো ১৯৭টি গৃহহীন পরিবারের মুখে হাসি ফুটতে যাচ্ছে। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জেলার ৮টি উপজেলায় ১৯৭টি বসতহারা পরিবারকে সেমিপাকা এসব ঘর করে দেয়া হচ্ছে।

বুধবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসব ঘর হস্তান্তর উপলক্ষে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান এসব কথা জানান। সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন- ১ম ও ২য় পর্যায়ের কার্যক্রমের ধারাবাহিকতায় ৩য় পর্যায়ের ২য় ধাপেও প্রধানমন্ত্রী কর্তৃক সারাদেশে ২৬ হাজার ২২৯ ভৃমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে খাস জমি ও ঘর প্রদান করা হবে। এরই ধারাবাহিকতায় নওগাঁয় ৩য় পর্যায়ে বরাদ্দপ্রাপ্ত মোট ৭৩৭টি মধ্যে গত ২৬ এপ্রিল ঈদুল ফিতরে ঈদ উপহার হিসেবে ৫৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

বাকি ১৯৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের আগামী ২১ জুলাই বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবন থেকে ভিড়িও কনফারেন্সের মাধ্যমে সারা দেশের ন্যায় নওগাঁতে এসব ঘরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তারপরে এসব ঘর গৃহহীন ও ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা হবে। তিনি আরও বলেন, ইতিমধ্যে ১৯৭টি পরিবারকে ২ শতক খাস জমি বন্দোবস্তপূবক করা হচ্ছে।এসব গৃহ নির্মানের কাজের গুনগত মান নিশ্চিত করে ইতিমধ্যে সমাপ্ত হয়েছে এবং কবুলিয়ত ও নামজারি সম্পন্ন হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ৫৯ হাজার টাকা। প্রতিটি গৃহে দুইটি কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা আছে। এসব গৃহ প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৩০টি, বদলগাছী ৩০টি, মহাদেবপুর ২৫টি, রানীনগর ১২টি, ধামইরহাটে ৩৫টি, পোরশা ৫০টি, নিয়ামতপুরে ৫টি এবং সাপাহারে ১০টি গৃহহীন ও ভৃমিহীন পরিবার এসব ঘর পাবেন।

সংবাদ সম্মেলনে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক উত্তম কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহিম, মিল্টন সরকার ও শিহাব রায়হান, সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিনসহ প্রশাসনের অন্যন্যা কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উল্লেখ্য এর আগে জেলায় প্রথম ধাপে ১ হাজার ৫৬টি ও দ্বিতীয় ধাপে ৫০২টি, ৩য় পর্যায়ের ১ম ধাপে ৫৪০টিসহ মোট ২ হাজার ৯৮টি গৃহহীন ও ভৃমিহীন পরিবারের পুনর্বাসন করা হয়েছে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here