মোঃ শহিদুল ইসলাম, বাগেরহাট প্রতিনিধি :: সারাদেশে অব্যাহত ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

বৃহস্পতিবার (০৮ অক্টোবর) বেলা ১১ টায় বাগেরহাট প্রেসক্লাবের সামনে একত্রিত হয়ে সকল সংগঠনের সদস্যরা এই মানববন্ধন ও প্রতিবাদ সভা করেন।

মানববন্ধনে “প্রানের বাগেরহাট” নামের ফেসবুক গ্রুপ, বাগেরহাট মহিলা পরিষদ, লায়ন্স ক্লাব অভ বাগেরহাট গ্রীন, অপরাজিতা নেটওয়ার্ক, বাগেরহাট ব্লাড ব্যাংক, এশিয়ান মাদার এন্ড চাইল্ড সেফ ফাউন্ডেশনসহ বাগেরহাটের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী ও পেশাজীবিরা অংশ নেয়। মানববন্ধন শেষে ধর্ষকদের ফাসির দাবিতে মৌন মিছিল করেন অংশগ্রহনকারীরা।

মানববন্ধনে বক্তব্য দেন, বাগেরহাট সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ উদ্দিন হায়দার, মহিলা পরিষদের সাধারণ সম্পাদিকা এ্যাড. পারভীন আহমেদ, রুপান্তরের জেলা সমন্বয়ক আলমগীর হোসেন মীরু, প্রাণের বাগেরহাট ফেসবুক গ্রুপের চিফ এডমিন মোঃ শাওন ভারভেজ, এডমিন গাজী রেজওয়ান সাতিলসহ আরও অনেকে।

বক্তারা বলেন, নারী নির্যাতন ও ধর্ষণকারীকে আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। নারী ও শিশু নির্যাতন, ধর্ষণসহ নারীর প্রতি সব ধরণের নির্যাতন বন্ধে গণ সচেতনতা কার্যক্রমকে গতিশীল করতে হবে। নারীর অর্থনৈতিক সক্ষমতা বাড়াতে অগ্রাধিকার ভিত্তিক কাজের সুযোগ দিতে হবে। নারী নির্যাতন, হত্যা, সন্ত্রাস, ধর্ষণ, অপহরণ, চাঁদাবাজিসহ সব ধরণের অপরাধে সম্পৃক্ত কর্মীদের চিহ্নিত করে রাজনৈতিক দল থেকে বহিস্কার করতে হবে। জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতা-কর্মীদের আইন, জেন্ডার ও মানবাধিকার বিষয়ে সচেতন করে তোলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। সকল পর্যায়ের শিক্ষা কার্যক্রমে ধর্মীয় ও সামাজিক মূল্যবোধ এবং নৈতিক শিক্ষা প্রদানের দাবি জানান তারা। সা¤প্রতিক সময়ে সারা দেশে যারা নিহত, ধর্ষিত ও যৌন নির্যাতনের শিকার হয়েছে সেসব নারী ও অসহায় শিশুদের পারিবারিক নিরাপত্তা নিশ্চিত করে তাদেরকে আইনী ও আর্থিক সহযোগিতা প্রদানের দাবি জানান বক্তারা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here