দেশে ৯৮ শতাংশের বেশি মানুষ সুপেয় পানির আওতায় এসেছে: এলজিআরডি মন্ত্রী

স্টাফ রিপোর্টার :: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, বর্তমানে দেশে ৯৮ শতাংশের বেশি মানুষ সুপেয় পানির আওতায় এসেছে যা এক দশক আগেও ৬০ শতাংশের কম ছিলো । আর এটা সম্ভব হয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায়। বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ভাইরাসের বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বৈশ্বিক করোনা মহামারীর মধ্যে ঢাকা ওয়াসাসহ অন্যান্য পানি সরবরাহকারী প্রতিষ্ঠান সারা দেশে ২৪ ঘন্টা পানি সরবরাহ করছে বলে জানিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

তিনি আজ (সোমবার, ২৯, জুন) এশিয়ান ডেভলমেন্ট ব্যাংক-এডিবি`র হেড কোর্য়াটার ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে আয়োজিত এক অনলাইন কর্মশালায় মন্ত্রণালয়ের নিজ কক্ষে থেকে অংশ নিয়ে স্বাগত বক্তব্যে একথা বলেন।

বৈশ্বিক মহামারি করোনা সংকটে ঢাকা ওয়াসা নির্বিঘ্নে পানি সরবরাহ করার সফলতার অভিজ্ঞতা শেয়ারের লক্ষে এই কর্মশালার আয়োজন করে এডিবি। কর্মশালায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের ১৬০ জন (এডিবির পানি বিশেষজ্ঞসহ) প্রতিনিধি অংশ নেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশে করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর থেকেই সবাইকে ঘন ঘন হাত ধোঁয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এতে করে বাসা বাড়ি, শিল্প কলকারখানাসহ বিভিন্ন জায়গায় পানির ব্যবহার কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

তিনি জানান, পানির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনীয় পানি সরবরাহ করা ঢাকা ওয়াসাসহ পানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কাছে একটি বড় চ্যালেঞ্জ হওয়া সত্বেও যথেষ্ঠ দক্ষতার সাথে মোকাবেলা করছে। এছাড়া করোনা ভাইরাসের বিস্তাররোধে ঢাকা শহরের পাশাপাশি দেশের বিভাগীয় এবং জেলা শহরের বিভিন্ন রাস্তায় জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

মোঃ তাজুল ইসলাম বলেন স্বাস্থ্য, অর্থনীতি, কৃষি এবং সামাজিক দিক বিবেচনাসহ সাধারণ খেটে খাওয়া মানুষের কথা চিন্তা করে শেখ হাসিনা বিভিন্ন প্রণোদনা ঘোষণা করেছেন।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি বাংলাদেশে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, পানি সরবরাহ, স্যানিটেশনসহ বিভিন্ন ক্ষেত্রে যে সহযোগিতা চলমান আছে তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করে উৎপাদনশীল খাত, অবকাঠামো উন্নয়ন এবং গ্রামীণ উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে এডিবি‘র প্রতি আহবান জানান স্থানীয় সরকার মন্ত্রী।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান কর্মশালায় ঢাকা ওয়াসার সংকটময় পরিস্থিতিতে পানি সরবরাহের অভিজ্ঞতা শেয়ার করে মূল প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই

স্টাফ রিপোর্টার :: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা ...