দেশে মানুষের গড় আয়ু বেড়ে ৭২ বছর ৬ মাস

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়েছে। এক বছরের ব্যবধানে আয়ু বেড়েছে তিন মাস। এতে গড় আয়ু দাঁড়িয়েছে ৭২ বছর ৬ মাস। আগের বছরের পরিসংখ্যানে গড় আয়ু ছিল ৭২ বছর তিন মাস।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস-২০১৯ মনিটরিং দ্যা সিচুয়েশন অব ভাইটাল স্টাটিস্টিক অব বাংলাদেশ’ (এমএসভিএসবি) নামের এই প্রতিবেদন মঙ্গলবার (৩০ জুন) আনুষ্ঠানিক প্রকাশ করা হয়। সারা দেশের ২ হাজার ১২টি নমুনা এলাকা থেকে তথ্য সংগ্রহ করে প্রতিদেনটি তৈরি করা হয়।

রাজধানীর আগাঁরগাওয়ের পরিসংখ্যান ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত এতে সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী, উপ-মহাপরিচালক ঘোষ সুব্রত ও প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিবেদন অনুযায়ী- আয়ু বাড়লেও জন্ম হার গত ৫ বছর ধরে স্থির আছে। বরং স্থুল অর্থে কিছুটা কমেছে। গত ছয় বছরে জন্ম হার কমেছে শূন্য দশমিক শূন্য ৭ শতাংশেরও কিছুটা বেশি। প্রতি হাজারে এই হার এখন ১৮ দশমিক ১, যা ২০১৫ সালে ছিল ১৮ দশমিক শূন্য। এ নিয়ে দেশে মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৬৫ লাখ।

এ ছাড়া স্বাক্ষরতার হার বৃদ্ধি, শিশু ও মাতৃমৃত্যু হার হ্রাসসহ সামাজিক সব সূচকেই উন্নতির কথা উঠে এসেছে প্রতিবেদনে।

 

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই

স্টাফ রিপোর্টার :: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা ...