দেশে নতুন ভোটার ৬৭ লাখ ৫৮ হাজার

স্টাফ রিপোর্টার :: ভোটার তালিকার খসড়া প্রকাশ করল নির্বাচন কমিশন। সোমবার প্রকাশিত খসড়া ভোটার তালিকায় নতুন ভোটার যুক্ত হয়েছে ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন।

অন্যদিকে, দ্বৈত ভোটার ও মৃত্যুজনিত কারণে ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন। প্রকাশিত তালিকা অনুযায়ী গত জাতীয় সংসদ নির্বাচনের পর দেশে নতুন ভোটার বেড়েছে ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জন।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান সোমবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে হালনাগাদকৃত খসড়া ভোটার তালিকা প্রকাশ করেন। এই তালিকা যাচাই-বাছাই শেষে আগামী ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এবার হালনাগাদে পুরুষের তুলনায় প্রায় চার লাখ নারী ভোটার কম অন্তর্ভুক্ত হয়েছে। নতুন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩, নারী ভোটার ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ এবং হিজড়া ভোটার ৩৫৩।

এবার প্রথমবারের মতো হিজড়া ভোটারের তথ্য সংগ্রহ ও প্রকাশ করা হয়েছে। হালনাগাদের সময় দুই লাখ সাত হাজার ৬৩৫ দ্বৈত ভোটার চিহ্নিত করে তা খসড়া তালিকা থেকে কর্তন করা হয়েছে।

হালনাগাদের পর দেশে মোট ভোটার দাঁড়িয়েছে ১০ কোটি ৯৬ লাখ ছয় হাজার ১৮৭। এর মধ্যে পুরুষ ভোটার পাঁচ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২, নারী ভোটার পাঁচ কোটি ৪২ লাখ ১৩ হাজার ৪২৯ এবং হিজড়া ভোটার ৩৫৩।

গত জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার ছিল ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১। যার মধ্যে পুরুষ ছিল পাঁচ কোটি ২৫ লাখ ১২ হাজার ১০৫ ও নারী পাঁচ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কক্সবাজারে পরিবেশ বান্ধব গ্যাস সরবরাহের উদ্যোগ নিয়েছে জাতিসংঘ

ঢাকা :: কক্সবাজারে বৃক্ষ উজাড় হওয়া রোধ করা ও এই অঞ্চলে জীবিকার ...