দেশে দশজনের একজন ডায়াবেটিক রোগী

স্টাফ রিপোর্টার :: দেশে প্রতি দশজনে একজন ডায়াবেটিক এবং চারজনের একজন উচ্চ রক্তচাপে ভুগছেন। উচ্চবিত্ত শ্রেণির নারীদের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস- দুই রোগই বেশি। ভাতনির্ভর, ফাস্টফুড এবং জীবনযাত্রার পরিবর্তনের কারণে এ রোগগুলো বৃদ্ধি পাচ্ছে।

মঙ্গলবার রাজধানীর মহাখালীতে বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভের (বিডিএইচএস) সর্বশেষ জরিপের ফল প্রকাশ অনুষ্ঠানে বিশেষজ্ঞরা এ তথ্য জানান। অনুষ্ঠানে মূল প্রতিবেদন তুলে ধরেন গবেষণা সহযোগী সুষমিতা খান।

বিডিএইচএসের ২০১৭-১৮ সালের এ প্রতিবেদনে বলা হয়েছে, দেশে বর্তমানে ৩৫ বছরের বেশি বয়সের আনুমানিক দুই কোটি ৩০ লাখ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। এর আগে বিডিএইচএসের ২০১১ সালের গবেষণায় এ সংখ্যা ছিল এক কোটি ২০ লাখ। অন্যদিকে ৩৫ বছরের বেশি বয়সের ডায়াবেটিক রোগীর সংখ্যা আনুমানিক ৮০ লাখ। আর ১৮ বছরের ওপরে এই রোগীর সংখ্যা এক কোটি ১০ লাখ।

তবে ২০১১ সালের প্রতিবেদনে ৩৫ বছরের বেশি বয়স্ক ডায়াবেটিক রোগীর সংখ্যা ছিল ৫০ লাখ। জরিপে ৭ হাজার ৪২৯ জন নারী এবং ৫ হাজার ৭০০ জন পুরুষের রক্তচাপ মাপা হয়। অন্যদিকে খালি পেটে ৬ হাজার ৯৯৭ জন নারীর এবং ৫ হাজার ২৯৯ জন পুরুষের ব্লাড সুগার মাপা হয়।

গবেষণার প্রাথমিক ফলে দেখা যায়, ১৮ বছরের বেশি বয়স্ক নারী-পুরুষের ২৮ শতাংশ উচ্চ রক্তচাপে ভুগছেন। এর মধ্যে নারীদের ক্ষেত্রে শহরে ২৯ শতাংশ ও গ্রামে ২৮ শতাংশ এবং শহরের ২৮ শতাংশ ও গ্রামের ২৬ শতাংশ পুরুষ এ রোগে ভুগছেন। ৩৫ বছরের ওপরের নারীদের মধ্যে শহরে ৪৮ শতাংশ এবং গ্রামে ৪৩ শতাংশ, পুরুষরা শহরে ৩৮ শতাংশ এবং গ্রামে ৩৩ শতাংশ এ রোগ বহন করছেন। নারীদের মধ্যে যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের ৫১ শতাংশই আগে থেকে জানতেন না।

পুরুষদের মধ্যে ৬৭ শতাংশ জানেন না তাদের উচ্চ রক্তচাপ আছে। এ ছাড়া ১৮ বছরের ওপরে ডায়াবেটিসে আক্রান্ত ১১ শতাংশ পুরুষ এবং ১০ শতাংশ নারী। তবে আক্রান্তদের ৫৯ ভাগই জানেন না তার ডায়াবেটিস আছে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান বলেন, ভাতনির্ভর এবং ফাস্টফুডের কারণে ডায়াবেটিস রোগ বাড়ছে। এ বিষয়ে এখনই সরকারকে পদক্ষেপ নিতে হবে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডা. সাবরিনা চৌধুরী গ্রেপ্তার

স্টাফ রিপোর্টার :: করোনা টেস্ট জালিয়াতির ঘটনায় জেকেজির চেয়ারম্যান ও জাতীয় হৃদরোগ ...