মেহেদী হাসান মাসুদ ::

দেশের কোথাও কোনো গাধা নেই। তবে দিন দিন ছাগলের সংখ্যা বাড়ছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, দু-একটি গাধার দেখা মেলে চিড়িয়াখানায়। চিড়িয়াখানা ছাড়া অন্য কোথায় কোনো গাধা নেই।

এক প্রশ্নের জবাবে প্রাণিসম্পদ অধিদপ্তরের উপপরিচালক ডা. পল্লব কুমার দত্ত বলেন, চিড়িয়াখানা ছাড়া দেশে কোনো গাধা নেই। তবে প্রাণিসম্পদ বিভাগের আন্তরিক প্রচেষ্টায় দেশে ভেড়া, গরু, ছাগল, মহিষসহ হাঁস-মুরগির সংখ্যা বাড়ছে।

২০২৩ সালে বিবিএসের শুমারি অনুযায়ী, দেশে ভেড়ার সংখ্যা ৩৮ লাখ ২৭ হাজার। গত বছরে এর সংখ্যা ছিল ৩৭ লাখ ৫২ হাজার। অথচ গত ২০১৩ সালে এর সংখ্যা ছিল ৩২ লাখ ৬ হাজার। ২০১৫ সালে ৩৩ লাখ ৩৫ হাজার ছিল ভেড়া।

দেশে উন্নতি হয়েছে হয়েছে মহিষেও। ২০১৩ সালে দেশে মহিষের সংখ্যা ছিল ১৪ লাখ ৫৭ হাজার। বর্তমানে এর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ১৬ হাজার। গত দশ বছরে বেড়েছে মাত্র ৫৯ হাজার। ২০১৭ সালে ১৪ লাখ ৭৯ হাজার মহিষ ছিল এদেশে। উন্নতি হয়েছে ২০২০ সালে। ২০১৯ সালে ১৪ লাখ ৯৩ হাজার মহিষ, ২০২০ সালে বেড়ে ১৫ লাখ হয়েছে মহিষের সংখ্যা।

দেশে উল্লেখযোগ্য হারে বেড়েছে গবাদিপশুর সংখ্যা। ২০২২-২৩ অর্থ বছরে দেশে ২ কোটি ৪৮ লাখ ৫৬ হাজার গবাদিপশু ছিল। অথচ ২০১৮ সালে এর সংখ্যা ছিল ২ কোটি ৪২ লাখ ৩৮ হাজার। দশ বছর আগে গবাদিপশু ছিল ২ কোটি ৩৪ লাখ ৮৮ হাজার।

দেশে পিছিয়ে নেই পোল্ট্রি খাত। ২০২২-২৩ অর্থ বছরে দেশে ৩৮ কোটি ৫৭ লাখ ৪ হাজার হাঁস-মুরগির সংখ্যা দাঁড়িয়েছে। অথচ গত এক বছর পূর্বে এর সংখ্যা ছিল ৩৭ কোটির ঘরে।

রাজবাড়ী প্রাণিসম্পদ কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০১৩ সালে রাজবাড়ী জেলায় কোনো গাধা ছিল না, এমনকি ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত রাজবাড়ী জেলায় কোনো গাধা নেই। তবে ২০১৩ সালে রাজবাড়ীতে হরিণের খামার না থাকলেও বর্তমানে কালুখালী উপজেলায় একটি খামারে ৮টি হরিণ রয়েছে।

গত দশ বছর আগে রাজবাড়ীর সদর উপজেলায় ৩টি খামারে ২ হাজার ৬৩৫টি ভেড়া, পাংশায় ১টি খামারে ৮টি ভেড়া, গোয়ালন্দ উপজেলায় ৮টি খামারে ৪৩৯টি ভেড়া ছিল। দশ বছরে সেটি বেড়ে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত রাজবাড়ীর সদর উপজেলায় ১৬টি খামারে ৮ হাজার ৪২০টি ভেড়া, কালুখালী উপজেলায় ২টি খামারে ১৩টি ভেড়া, পাংশায় ৪টি খামারে ৩৫টি ভেড়া এবং গোয়ালন্দ ২৩টি খামারে ১ হাজার ২৭২টি ভেড়া রয়েছে। তথ্য অনুযায়ী গত ১০ বছরে বালিয়াকান্দি উপজেলায় কোনো ভেড়ার খামার হয়নি। ২০১৩ সালে কালুখালীতে ভেড়া না থাকলেও ২০২৩ সালে এসে বেড়েছে ১টি খামার, সেখানে ১০টি ভেড়া রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here