দেশের উন্নয়ন এখন দৃশ্যমান: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্টাফ রিপোর্টার :: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশের উন্নয়ন এখন দৃশ্যমান। সরকার সর্বস্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ নিয়েছে। জনগণের জন্য সরকার যে কার্যক্রম নিয়েছে, তার সঙ্গে তৃণমূলের সংযোগ ঘটাতে সংসদ সদস্যরাও ভূমিকা রাখছেন। তৃণমূলে উন্নয়ন সুবিধা পৌঁছে গেলে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জিত হবে।

বৃহস্পতিবার সংসদ ভবনের স্পিকারের কার্যালয়ে স্বনীতি ইনিশিয়েটিভের প্রতিষ্ঠাতা ও সিইও রিত্তিকা ভট্টাচার্যের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাতে এলে শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেন।

সাক্ষাৎকালে তারা টেকসই উন্নয়ন, অবাধ তথ্যপ্রবাহ, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও সংসদ সদস্যদের প্রশিক্ষণ নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, এসডিজি অর্জনে সরকার নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। সবার জন্য শিক্ষা কার্যক্রম গ্রহণ করায় শিক্ষার হার বাড়ার পাশাপাশি নারীশিক্ষার প্রসার ঘটেছে। কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে স্বনীতি ইনিশিয়েটিভ তথ্যভাণ্ডার তৈরির প্রস্তাবনা তৈরি করতে পারে।

রিত্তিকা ভট্টাচার্য বাংলাদেশের সংসদ সদস্যদের সঙ্গে ‘জানাও প্ল্যাটফরম’-এর মাধ্যমে অবাধ তথ্যপ্রবাহ নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করে বলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় থেকে তথ্য সংগ্রহ করে সংসদ সদস্যদের অবহিত ও সমৃদ্ধকরণের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠাই তাদের সংগঠনের মূল লক্ষ্য। স্বনীতি ইনিশিয়েটিভ বিগত ছয় বছর ধরে ভারতে সুনামের সাঙ্গে কাজ করছে।

এ সময় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল এবং স্বনীতি ইনিশিয়েটিভের পরিচালক উমা ভট্টাচার্যসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অস্ট্রেলিয়াকেও আর ভয় নেই বাংলাদেশের

নিউজ ডেস্ক :: সাকিব আল হাসানের কাছে ‘মাইন্ড সেট’ মহাগুরুত্বপূর্ণ। সামর্থ্য যদি ...