ব্রেকিং নিউজ

দেশের ইটভাটাগুলোর ওপর দৃষ্টি রাখার সুপারিশ

ইটভাটা । ছবি : সংগৃহীত

ডেস্ক রিপোর্ট : জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষার জন্য দেশের ইটভাটাগুলো নীতিমালা মেনে চলছে কিনা সেদিকে দৃষ্টি রাখার জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ১৪তম বৈঠকে বুধবার এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ এমপি’এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. মুজিবুল হক এমপি, গোলাম মোহাম্মদ কাদের এমপি, ফখরুল ইমাম এমপি এবং গোলাম মোহাম্মদ সিরাজ এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়ির সচিব মো. আনিছুর রহমান, বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, আইএমইডি’র সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সংস্থাপ্রধানসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষার জন্য প্রয়োজন ব্যতিত গাছ কর্তন বন্ধকরণ, বেশি করে বৃক্ষ রোপণ এবং ইটভাটাগুলো যথাযথ নীতিমালা অনুসরণ করে পরিচালিত হচ্ছে কিনা সেদিকে দৃষ্টি রাখার জন্য কমিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে প্রকল্পের কাজের মানোন্নয়ন তদারকির জন্য বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) -কে শক্তিশালী ভূমিকা পালনের জন্য কমিটি সুপারিশ করে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বৃষ্টির পানি সংরক্ষণ করে দৃষ্টান্ত স্থাপন

এম. আর. লিটন : দেশজুড়ে যখন বিশুদ্ধ পানি সংকট ও পানি সমস্যা ...