ব্রেকিং নিউজ

দেশকে সমৃদ্ধ করতে হলে জনসংখ্যাকে সম্পদে রুপান্তর করতে হবে: সুরঞ্জিত সেনগুপ্ত

আতিক মাহবুব, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শিক্ষাব্যবস’ার আধুনীকরণ ও যুগউপযোগী হওয়ায় শিক্ষাক্ষেত্রে দেশ এখন এগিয়ে যাচ্ছে। প্রায়োগিক ও কারিগরী জ্ঞানার্জনের  পাশাপাশি দেশকে সমৃদ্ধ করতে হলে জনসংখ্যাকে জন সম্পদে রুপান্তর করতে হবে। দেশে এখন সৃষ্টিশীল কাজের চেয়ে সমালোচনাকারীদের সংখ্যা বেশি। যা কোন জায়গায় প্রতিষ্ঠিত হয় না বরং উন্নয়নের অগ্রযাত্রাকে ব্যহত করে।
শুক্রবার বিকেলে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত তিনদিন ব্যাপী পূর্ণমিলনী অনুষ্ঠানের দ্বিতীয় দিনে এক সভায় প্রধান অতিথির বক্তব্যকালে এসব বলেন রেলপথমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত।
সভায় শাবিপ্রবিকে একটি আধুনিক ডিজিটাল বিশ্ববিদ্যালয় আখ্যা দিয়ে মন্ত্রী বলেন, এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এ যাবতকালে দেশের একটি আধুনিক ও অন্যতম প্রধান সারির বিশ্ববিদ্যালয় হিসেবে স’ান করে নিয়েছে।
এসময় তিনি বলেন, দেশের রাজনীতি অঙ্গনসহ শিক্ষাঙ্গনে আজ গভীর ষড়যন্ত্র চলছে। ক’দিন আগে এ বিশ্ববিদ্যালয়কে ধ্বংস করতে একটি মহল ষড়যন্ত্র করেছিল তবে তারা সফল হতে পারেনি বলে তিনি মন্তব্য করেন। মন্ত্রী দেশের সকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এসব ষড়যন্ত্রে হতাশ না হওয়ার পরামর্শ দেন।
সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো: সালেহ উদ্দিন বলেন, এ পূণর্মিলনীর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের নতুন ও প্রাক্তণ শিক্ষার্থীদের মধ্যে এক সেতুবন্ধন তৈরি হবে।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ,কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস প্রমুখ।
রাতে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে নগর বাউল খ্যাত জেমস ও বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন রিম ও নোঙ্গরের পরিবেশনায় কনসার্ট অনুষ্ঠিত হয়।
এর আগে শুক্রবার বেলা পৌনে বারটায় উপাচার্য অধ্যাপক ড. মো: সালেহ উদ্দিনের নেতৃত্বে ক্যাম্পাসে একটি শোভাযাত্রা বের করা হয়।এরপর সাংস্কৃতিক সংগঠন শাহজালালা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি,শিকড়,থিয়েটার সাস্ট,কার্টুন ফ্যাক্টরী ও দিক থিয়েটারের আয়োজনে ক্যাম্পাসে বিভিন্ন জায়গায় চিত্র প্রদশর্ণী করা হয়।
শনিবার পূণর্মিলনীর উৎসবের শেষদিনে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে থাকছে স্মৃতিচারণ অনুষ্ঠান ও সকাল দশটায় বিতর্ক অনুষ্ঠান। সন্ধ্যা ছয়টায় মুক্তমঞ্চে ব্যান্ড দল সোলস, ওয়ারফেজ ও সার্কেল অব ফিফথের পরিবেশনায় কনসার্ট আয়োজিত হবে। রাত দশটায় র‌্যাফেল ড্র এবং সমাপনী অনুষ্টানের মাধ্যমে তিনদিন ব্যাপী পূণর্মিলনী অনুষ্ঠান সমাপ্ত হবে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঢাবি শিক্ষার্থীদের সংগঠন ডুসাস’র নতুন কমিটি গঠন

স্টাফ রিপোর্টার :: প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধিরগঞ্জে বসবাসরত প্রাক্তন ও ...