মোঃ সফিকুল আলম দোলন, জেলা প্রতিনিধি, পঞ্চগড় ::

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় জেলা প্রশাসনের অনুমতি ছাড়াই ইট প্রস্তুতে মাটি সংগ্রহ ও ফাঁপা ইট তৈরি না করার অপরাধে দুই ইটভাটাকে একলাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২০মার্চ) বিকেলে উপজেলার দন্ডপাল ও পামুলি ইউনিয়নে অভিযান চালিয়ে এ জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার আব্দুল আল মামুন কাওসার শেখ।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, নিয়মিত অভিযানের অংশ হিসেবে দেবীগঞ্জ উপজেলার বিভিন্ন ইটভাটায় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে উপজেলার দন্ডপাল ইউনিয়নের বেংহারী এলাকার বিবি ব্রিকস ও পামুলি ইউনিয়নের ডাঙ্গীপাড়া এলাকার পিডিপি ব্রিকস নামের দুই ইটভাটাতে জেলা প্রশাসনের অনুমতি না নিয়ে ইট প্রস্তুতের জন্য মাটি সংগ্রহ ও ফাঁপা ইট তৈরি না করা অপরাধের সত্যতা মেলে। পরে বিবি ব্র্রিকসের মালিক সফিউল্লাহ ও পিডিপি ব্রিকসের মালিক পরিমল দেকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৯ (সংশোধিত) এর ৫ ধারা লঙ্ঘনের দায়ে ১৫ ধারা মোতাবেক ৫০ হাজার টাকা করে মোট একলাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে সাময়িকভাবে ইটভাটা দু’টির চলমান কার্যক্রম স্থগিতের নির্দেশনা দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পরিবেশ অধিদপ্তরের পঞ্চগড় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. ইউসুফ আলীসহ জেলা পুলিশের একটি দল ও দেবীগঞ্জ ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন। পরিবেশ অধিদপ্তরের পঞ্চগড় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. ইউসুফ আলী বলেন, বিভিন্ন ইটভাটাতে আমরা নিয়মিত অভিযান চালিয়ে যাচ্ছি। এরই অংশ হিসেবে দেবীগঞ্জের দু’টি ইটভাটাকে দু’টি অপরাধে ৫০ হাজার টাকা করে মোট একলাখ টাকা জরিমানা করা হয়েছে। আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here