আবু হোসাইন সুমন, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি ::
শনিবার আবারো নতুন করে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া সুস্পষ্ট লঘুচাপের কারণে মোংলা সমুদ্র বন্দরসহ সংলগ্ন সাগর ও সুন্দরবন উপকূলীয় দমকা ঝড়ো হাওয়া ও বৃষ্টিপাত বইছে। এর প্রভাবে শনিবার রাতে ও রবিবার সকাল থেকেও মোংলাসহ উপকূল জুড়ে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে।
নতুন করে সৃষ্টি হওয়া লঘুচাপের প্রভাবে বিশেষ করে সাগর প্রচন্ড উত্তাল হওয়ায় সাড়ে তিন ফুটের অধিক জ্বলোচ্ছাসে প্লাবিত হয়েছে সুন্দরবনের দুবলার চর। এটা সপ্তাহের সর্বোচ্চ জলোচ্ছ্বাস।
পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলা টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ মজুমদার বলেন, গত ৬/৭ দিনের তুলনায় রবিবারই সর্বোচ্চ জ্বলোচ্ছাসে তলিয়ে গেছে দুবলার চরের বিভিন্ন স্থাপনা। দুবলার চরে বনবিভাগের মসজিদ ও সাইক্লোন শেল্টারের নিচ তলায় হাটু পানি থৈথৈ করছে। প্রচন্ড ঝড়ো বাতাস, বৃষ্টি, সেই সাথে পানির চাপও খুব বেশি। বনের অভ্যন্তর প্লাবিত হওয়ায় চরের উচু মিষ্টি পানির পুকুর পাড়ে আশ্রয় নিয়েছে হরিণ ও বানরের দল।
এদিকে মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী বলেন, আগের লঘুচাপটি নিষ্ক্রিয় হয়ে গেছে। এরপর শনিবার নতুন করে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। এতে মোংলা বন্দরসহ সংলগ্ন উপকূলীয় এলাকার উপর দিয়ে ঝড়-বৃষ্টি বয়ে যাচ্ছে। সেই সাথে জারি রয়েছে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেতও। লঘুচাপের প্রভাব ও পূর্ণিমার গোনের কারণে উপকূলের নিম্নাঞ্চল ২ থেকে ৪ ফুটের অধিক জ্বলোচ্ছাসে প্লাবিত হবে বলেও জানান তিনি। এমন বৈরী আবহাওয়া থাকবে রবি ও সোমবার পর্যন্ত। সোমবারের পর থেকে আবহাওয়া স্বাভাবিক হয়ে আসবে বলে জানান তিনি।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here