mrপাঁচ দিনের ছুটি কাটিয়ে গ্রামের বাড়ি সাতক্ষীরা থেকে ঢাকায় ফিরেছেন মুস্তাফিজুর রহমান। মঙ্গলবার সকালে মিরপুরের জিমে ট্রেনারের সঙ্গে কাজ করেছেন। বুধবার থেকে শুরু করবেন বোলিং অনুশীলন। এদিকে বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, চলতি মাসের শেষদিকে কিংবা ডিসেম্বরের শুরুর দিকে মোস্তাফিজ পুরোপুরি ফিট হয়ে উঠবেন।

ছুটিতে যাওয়ার আগে বোলিং কোচ কোর্টনি ওয়ালশের অধীনে ৫০ ভাগ ইনটেনসিটিতে ছোট রানআপে বোলিং করেন মুস্তাফিজ। মুস্তাফিজের শেষ ধাপের পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে মঙ্গলবার সংবাদমাধ্যমকে বিস্তারিত জানিয়েছেন দেবাশীষ চৌধুরী, ‘ছুটিতে বাড়ি যাওয়ার আগে মুস্তাফিজের কাঁধের যে রুটিন স্ক্যান করা হয়েছিল সেই রিপোর্ট ছিল বেশ সন্তোষজনক। অস্ত্রোপচারের পর থেকে এখন পর্যন্ত উন্নতি সন্তোষজনক পর্যায়ে আছে।’

দেবাশীষ আরও বলেন, ‘প্ল্যান তাতে ৬০ শতাংশ ইনটেনসিটিতে চার ওভার বোলিং করবে মুস্তাফিজ। এভাবে প্রতিদিনই ইনটেনসিটি বাড়াতে থাকবে। কোনো ধরণের সমস্যা দেখা না দিলে প্রতিদিনই অল্প অল্প বাড়াবে। আশা করা যায়, এভাবে চলতে থাকলে এ মাসের শেষে বা সামনের মাসের শুরুর দিকে সে পুরো ফিটনেস ফিরে পাবে। সর্বোচ্চ দুই সপ্তাহ লাগতে পারে।’

নিউজিল্যান্ড সফরে খেলানো যাবে কিনা সে প্রসঙ্গে তিনি জানান, “সেটি নির্ভর করবে টিম ম্যানেজমেন্টের উপর। ম্যাচ না খেললে তো আসলে ম্যাচ ফিটনেস পাওয়া যাবে না। মুস্তাফিজ ফিরে পাবে ওর গতি ও অ্যাকুরেসি। শারীরিক সক্ষমতা ফিরে পাবে। কিন্তু ম্যাচ সিচুয়েশনে কেমন করছে সেটা ম্যাচ খেললেই বোঝা যাবে। আমাদের কাজ হচ্ছে ম্যাচের জন্য ফিট করে টিম ম্যানেজেমেন্টের কাছে ওকে হস্তান্তর করা। তখন ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে ওকে কখন, কিভাবে ব্যবহার করবে।”

উল্লেখ্য গত ১১ আগস্ট লন্ডনে শল্যবিদ অ্যান্ড্রু ওয়ালেসের ছুঁড়ির নিচে যেতে হয় মুস্তাফিজুর রহমানকে। অস্ত্রোপচারের পর জানা গিয়েছিল, পাঁচ থেকে ছয় মাস লেগে যেতে পারে সম্পূর্ণ ফিট হয়ে উঠতে। কিন্তু তার আগেই ফিট হয়ে উঠছেন মুস্তাফিজ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here