দুই শতাধিক স্থানীয় সরকার পরিষদে ভোট গ্রহন চলছে আজ

ডেস্ক রিপোর্ট : স্থানীয় সরকারের দুই শতাধিক পরিষদে  ভোট গ্রহন চলছে আজ ।  এর মধ্যে জেলা ও উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের সাধারণ এবং বিভিন্ন পদের উপনির্বাচনও রয়েছে। ১৫টি ইউনিয়নে ও একটি উপজেলায় সাধারণ নির্বাচন হবে। উপনির্বাচন হবে ১৭৭টি ইউনিয়ন, সাতটি জেলা পরিষদ ও আটটি উপজেলা পরিষদে।

কমিশনের যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু এ তথ্য জানিয়েছেন। কমিশন এসব নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টানা গ্রহন চলবে। শুধু জেলা পরিষদের ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে সব নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। নির্বাচনী মাঠে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও নিয়োগ করা হয়েছে। ব্যালটের পাশাপাশি কিছু এলাকায় ইলেকট্রনিক ভোটিং মেশিনেও (ইভিএম) ভোট হবে। তবে এরই মধ্যে কিছু এলাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার খবরও পাওয়া গেছে।

উপজেলায় ভোট: কুমিল্লার দাউদকান্দি উপজেলা পরিষদে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাধারণ নির্বাচন এবং নওগাঁর মান্দা উপজেলায় চেয়ারম্যান পদে ও দিনাজপুরের সদর উপজেলার ভাইস চেয়ারম্যান পদসহ আট উপজেলায় উপনির্বাচন হবে।

১৫ ইউপিতে সাধারণ নির্বাচন: কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামীকাল ১৫ ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন। এর মধ্যে ১৩ সেপ্টেম্বর পাঁচ ইউপির তফসিল ও ১৪ সেপ্টেম্বর ১০ ইউপির তফসিল ঘোষণা করা হয়।

ইউপিগুলো হলো- রংপুর সদর উপজেলার সদ্যপুস্করিণী, হরিদেবপুর, চন্দনপাট; ভোলার লালমোহন উপজেলার ফরাশগঞ্জ; নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদ; পাবনার ভাঙ্গুড়া উপজেলার ভাঙ্গুড়া ও মণ্ডতোষ; ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা কোরকান্দি; পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর; চুয়াডাঙ্গা সদরের গড়াইটুপি; চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ, লোহাগাড়া ও আধুনগর এবং ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউপি।

১৭৭ ইউপিতে উপনির্বাচন: মৃত্যুজনিত কারণে ১৭৭ ইউনিয়ন পরিষদের শূন্য পদে আগামীকাল উপনির্বাচন হবে। এর মধ্যে কোথাও চেয়ারম্যান, কোথাও সাধারণ ওয়ার্ড, আবার কোথাও সংরক্ষিত ওয়ার্ডের সদস্যপদ শূন্য হয়েছে। এগুলোর মধ্যে ৪১টি ইউপিতে চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে।

৭ জেলা পরিষদের উপনির্বাচন: মঙ্গলবার সাত জেলা পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচন হবে। এগুলোর মধ্যে মৌলভীবাজারে চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে। সাত জেলা পরিষদের মধ্যে ফরিদপুরের ৩ নম্বর, হবিগঞ্জের ১০ নম্বর, রাজবাড়ীর ২ নম্বর, সাতক্ষীরার ৯ নম্বর, সিলেটের ৩ নম্বর এবং টাঙ্গাইলের ১৫ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন হবে।

চট্টগ্রামের ১১ ইউনিয়ন পরিষদে ভোট :চট্টগ্রামের ছয় উপজেলার ১১ ইউনিয়ন পরিষদের সাধারণ ও উপনির্বাচন সম্পন্নের জন্য ৬৩টি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। গতকাল দুপুরের পর থেকে সংশ্নিষ্ট উপজেলা নির্বাচন কমিশন কার্যালয় থেকে সরঞ্জাম পাঠানো শুরু হয়।

১১ ইউনিয়নের নির্বাচনে মোট ২৮ চেয়ারম্যান প্রার্থী, ১১৮ সাধারণ সদস্য এবং ৩৭ জন সংরক্ষিত সদস্যপদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মিরসরাই উপজেলার মিঠানালাসহ চার ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীসহ সাধারণ ওয়ার্ডের সদস্য পদপ্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ওই সব ইউনিয়নে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চট্টগ্রামের উন্নয়নে সমন্বিতভাবে কাজ করুন: এলজিআরডি মন্ত্রী

স্টাফ রিপোর্টার ::অসমন্বয়ের কারণে চট্টগ্রামের উন্নয়ন যেন বাঁধাগ্রস্ত না হয় সেদিকে সজাগ ...