ব্রেকিং নিউজ

দুই মাসে সড়কে নিহত ১০২৭

স্টাফ রিপোর্টার :: চলতি বছরের প্রথম দুই মাসে সারাদেশে ৭৫৫টি সড়ক দুর্ঘটনায় এক হাজার ২৭ জন নিহত এবং এক হাজার ৩০১ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৪১ নারী ও ১৬৬ শিশু রয়েছে। গত ১ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের বিভিন্ন মহাসড়ক, জাতীয় সড়ক, আন্তঃজেলা সড়ক ও আঞ্চলিক সড়কে এসব দুর্ঘটনা ঘটে।

পরিবেশ ও নাগরিক অধিকার সংরক্ষণবিষয়ক সংগঠন গ্রিন ক্লাব অব বাংলাদেশের (জিসিবি) প্রকাশিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

দেশের ২৪টি জাতীয় দৈনিক, ১২টি আঞ্চলিক সংবাদপত্র এবং ১০টি অনলাইন নিউজ পোর্টাল ও সংবাদ সংস্থার তথ্য-উপাত্তের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংগঠনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, জানুয়ারিতে ৩৫৭টি দুর্ঘটনায় ৭০ নারী, ৭৫ শিশুসহ ৪৮৭ জন নিহত এবং ৬২২ জন আহত হয়েছেন। ফেব্রুয়ারিতে ৩৯৮টি দুর্ঘটনায় ৫৪০ জন নিহত ও ৬৭৯ জন আহত হয়েছেন। নিহতের তালিকায় ৭১ নারী ও ৯১ শিশু রয়েছেন।

জিসিবির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে জানান, তাদের পর্যবেক্ষণে সড়ক দুর্ঘটনার জন্য ১০টি প্রধান কারণ চিহ্নিত হয়েছে। সড়ক-মহাসড়কে মোটরবাইকসহ তিন চাকার যানবাহন চলাচল বৃদ্ধি, ব্যস্ত সড়কে স্থানীয়ভাবে তৈরি ইঞ্জিনচালিত ক্ষুদ্রযানে যাত্রী ও পণ্য পরিবহন, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়াভাবে গাড়ি চালানোর প্রবণতা, ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল ও লাইসেন্সবিহীন চালক নিয়োগ, অদক্ষ চালকের কাছে দৈনিক চুক্তিভিত্তিক গাড়ি ভাড়া, ওভারলোডিং ও ওভারটেকিং, বিরতি ছাড়াই দীর্ঘ সময় ধরে গাড়ি চালানো, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, জনবহুল এলাকাসহ দূরপাল্লার সড়কে ট্রাফিক আইন ভঙ্গ এবং বিভিন্ন স্থানে সড়কের বেহাল দশা।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বৃষ্টির পানি সংরক্ষণ করে দৃষ্টান্ত স্থাপন

এম. আর. লিটন : দেশজুড়ে যখন বিশুদ্ধ পানি সংকট ও পানি সমস্যা ...