ডেস্ক রিপোর্ট::পরিবেশ দূষণের কারণে হুমকির মুখে দিল্লির যমুনা নদী। পানিতে কেমিক্যাল মিশে যাওয়ায় তৈরি হয়েছে সাদা ফেনা। এতে হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র্য। এই নদী থেকে রাজধানী দিল্লিতে প্রতিদিন ৩৬০ কোটি লিটার খাবার পানি সরবরাহ করা হয়। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যমুনার পানি দূষণের কারণে ডায়রিয়াসহ নানারকম পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন দিল্লিবাসী।

অতিরিক্ত দূষণের কারণে শুভ্র ফেনায় ছেয়ে গেছে ভারতের রাজধানী দিল্লির যমুনা নদী। বিশেষজ্ঞরা বলছেন, নয়াদিল্লির বিভিন্ন কলকারখানার ছোট ছোট খাল দিয়ে রাসায়নিক এসে দূষিত হচ্ছে পানি। এতে তৈরি হয়েছে সাদা ফেনা।

ভারতের পল্যিউশন সেন্ট্রাল বোর্ডের তথ্য বলছে, কলকারখানার বর্জ্যের পাশাপাশি সুয়ারেজ লাইন নদীতে মিশে যাওয়ায় ৭০ শতাংশ পানি দূষিত হচ্ছে। বর্তমানে এই নদীর পানি ব্যবহার উপযোগী নয় বলে মনে করছেন স্থানীয় বাসিন্দারা। তারা বলেন, আগে আমরা এই পানি গৃহস্থালি কাজে ব্যবহার করতাম। এখানে মাছ ধরতাম। কিন্তু দূষণের কারণে ব্যবহার তো দূরে থাক কোনও মাছ বেঁচে নেই। সব মরে যাচ্ছে।

তারা আরও বলেন, ২০ বছর আগে এই পানি আমরা পান করতাম। কিন্তু এখন এই পানি ব্যবহার অনুপযোগী। এর জন্য নদীর পাড়ে বসবাসকারী বাসিন্দারাই দায়ী। সব ড্রেন এই নদীতে যুক্ত হয়েছে। আর কত বর্জ্য পেটে ধরবে যমুনা?

বর্তমানে রাজধানী দিল্লির বাসিন্দাদের জন্য এই নদী থেকে পানি শোধন করা হয়। প্রতিদিন গড়ে সাড়ে ৩০০ কোটি লিটারের বেশি খাবার পানি এখান থেকে সরবরাহ করা হয়। তবে অতিরিক্ত দূষণের কারণে শিগগিরই যমুনা নদী থেকে পানি সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here