দিল্লিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি

ডেস্ক নিউজ :: ভারতের রাজধানী দিল্লিতে দিওয়ালীর পর থেকে বাতাসের দূষণের মাত্রা ভয়াবহ অবস্থায় পৌঁছানোর জেরে এবার সুপ্রিম কোর্টের নির্দেশে শহরটিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি (পাবলিক হেলথ ইমার্জেন্সি) অবস্থা ঘোষণা করা হয়েছে।

আগামী ৫ নভেম্বর পর্যন্ত রাজধানীর স্কুলগুলো বন্ধ রাখার জন্য দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করেছেন। টুইট বার্তায় তিনি বলেন, ভয়ংকর পরিস্থিতিটি যেন শিশুদের মধ্যে ব্যাপক কোনো প্রভাব ফেলতে না পারে সেজন্য আগামী ৫ নভেম্বর পর্যন্ত স্কুলগুলোর সকল ধরনের স্কুল বর্হিভূত কার্যক্রম ও খেলাধুলা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

জানুয়ারির পর এই প্রথম দিল্লিতে দূষণের মাত্রা ‘সিভিয়ার প্লাস’ বা ‘জরুরি’ পর্যায়ে পৌঁছে গেছে জানিয়ে পরিবেশ দূষণ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষ বৃহস্পতিবার রাতে আগামী ৫ নভেম্বর পর্যন্ত রাজধানী দিল্লিতে এবং সংলগ্ন এলাকায় সকল ধরনের নির্মাণকার্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

দূষণ কর্তৃপক্ষ শীতকালজুড়ে কোথাও বাজি পোড়ানোকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

প্রতি বছর শীতকালে ঘন মেঘ ও ধোঁয়ার কারণে দিল্লির আকাশ হলদেটে অবস্থা ধারণ করে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শুক্রবার একটি স্কুলে শিশুদের মধ্যে মাস্ক বিতরণকালে ধোঁয়ায় ঢাকা রাজধানীকে ‘গ্যাস চেম্বার’ হিসেবে উল্লেখ করেছেন। রাজধানীর প্রতিবেশি দুই রাজ্য পঞ্জাব ও হরিয়ানা রাজ্যের কৃষকদের ফসলের গোড়া পোড়ানোর ফলে উত্তর ভারত জুড়ে ধোঁয়ায় আকাশ ঢেকে যাওয়ার মতো পরিস্থিতি হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

কর্মকর্তারা জানিয়েছেন, বাতাশের মান যদি ৪৮ ঘণ্টারও বেশি সময় ধরে ‘সিভিয়ার প্লাস’ পর্যায়ে অব্যাহত থাকে তবে গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যানের আওতায় গাড়ি রেশনিং স্কিম ও নগরীতে ট্রাক প্রবেশের নিষেধাজ্ঞার মতো জরুরি ব্যবস্থা নেয়া হবে।

পরিবেশ দূষণ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষের চেয়াপার্সন ভুহরী লাল বলেন, দূষণের মাত্রা হ্রাস না হওয়া পর্যন্ত শিশু, বয়স্ক এবং স্বাস্থ্য ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর বিশেষ যত্ন নেয়া উচিত ও খোলা আকাশের নিচে শরীরচর্চা করা থেকে বিরত থাকা উচিত। এমন গুরুতর পরিস্থিতিতে আমি আপনাদের ব্যক্তিগত উদ্যোগ আশা করছি। সেই সাথে, জারিকৃত নির্দেশাবলী কঠোরভাবে প্রয়োগ এবং সম্পূর্ণভাবে মেনে চলার আহ্বান জানাচ্ছি, বলেন তিনি।

প্রতিবছর এ সময়টাতে বিশ্বের অন্যতম দূষিত শহর দিল্লিতে মৌসুমী ফসলের খড় পোড়ানো, ঘন মেঘে ঢাকা আকাশ ও দিওয়ালিতে লাখ লাখ আতশবাজির ধোঁয়ার কারণে আকাশ হলদেটে হয়ে উঠে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আরিফুল হাসান’র কবিতা ‌’তোমার শিয়রে দাঁড়িয়ে’

তোমার শিয়রে দাঁড়িয়ে -মো. আরিফুল হাসান   তোমার শিয়রে দাঁড়িয়ে থাকে কালো ...