রফিকুল ইসলাম ফুলাল, দিনাজপুর প্রতিনিধি :: এবার দিনাজপুর শিক্ষা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি-২০২০)’র পরীক্ষার ফল প্রকাশ করেছে দিনাজপুর শিক্ষা বোর্ড। পাশের হার শতকরা ৮২ দশমিক ৭৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১২ হাজার ৮৬, ছেলেদের চেয়ে ভালো ফলাফল করেছে মেয়েরা।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমানর জানান,দিনাজপুর শিক্ষাবোর্ডে এবারে পাশের হার ৮২.৭৩ শতাংশ যা গতবারে ছিল ৮৪.১০শতাংশ। এবারে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে মোট ২৬৪৬টি স্কুলের ম্পোট ২৭১টি কেন্দ্রে ১৯২৯৭৯ জন পরীক্ষায় অংশগ্রহন করেছে। এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৬৪ হাজার ৯৯৭ জন এবং পাশ করেছে ১ হাজার ৩৭ হাজার ৬৪৭ জন। জিপিএ ৫ প্রাপ্ত নিয়মিত ছাত্র ছাত্রীর সংখ্যা ১২ হাজার ২৪ জন। মোট জিপিএ ৫ পেয়েছে ১২ হাজার ৮৬জন। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশী। ছাত্রদের পাশের হার ৮১.২২শতাংশ এবং ছাত্রীদের পাশের হার ৮৪.৩২শতাংশ। জিপিএ ৫ পেয়েছেন ছেলেদের মধ্েয ৬৩২৬ জন এবং ছাত্রীদের মধ্যে ৫৭৬০জন।

এবারে শতভাগ পাশকৃত স্কুলের সংখ্যা ১২২টি।একজনও পাশ করেনি এরকম স্কুলের সংখ্যা মাত্র ১টি। এবারের এসএসসি পরীক্ষায় মোট অনুপস্থিত ছিল ১১৫৮জন পরীক্ষার্থী।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত ফলাফলের পরিসংখ্যানে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবু বক্কর সিদ্দিক জানান, সরকার ঘোষিত তথ্য প্রযুক্তি সেবা সাধারন মানুষের দ্বারে পৌঁছে দেবার অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্য ওয়েবসাইট, ই-মেইল ও এসএমএস এর মাধ্যমে সকল পরীক্ষার্থী ও প্রতিষ্ঠানে ২০২০সালের এসএসসি পরীক্ষার ফলাফল পৌঁছে দেবার ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, গত ৫ মার্চ এসএসসি পরীক্ষা সমাপ্ত হলেও বৈশ্বিক করোনা ভাইরাসের কারনে এবারে এসএসসির ফল প্রকাশ কিছুটা বিলম্ব হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here