ব্রেকিং নিউজ

দিনাজপুরে করোনা ভাইরাস পরীক্ষায় পিসিআর মেশিন প্রদান

রফিকুল ইসলাম ফুলাল, দিনাজপুর প্রতিনিধি :: প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রদত্ত কোন জেলা শহরের মধ্যে দিনাজপুরেই প্রথম পি.সি.আর মেশিন প্রদান করা হয়েছে। এই আরপি-পিসিআর মেশিনের মাধ্যমে বৃহত্তর দিনাজপুর ঠাকুরগাঁও এবং পঞ্চগড়ের অবহেলিত সাধারন মানুষ নভেল করোনা ভাইরাস (কোভি-১০) পরীক্ষার সুযোগ পাবেন।

আজ বৃহস্পতিবার সকালে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষের নিকট পিসিআর মেশিনটি হস্তান্তর করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

দিনাজপুর এম.আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ শিবেস সরকার জানান, আজ বৃহস্পতিবার সকালে ঢাকা হতে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজে মেশিনটি পৌছে। তিনি জানান, পি.সি.আর মেশিনটি প্রতিষ্টার পর পরীক্ষা নিরিক্ষা শুরু হতেও আরো ১০ দিনের মত সময় লাগবে।

তিনি আরো বলেন, মেশিনটি সেট আপের জন্য ৩টি রুম প্রস্তুত করা হয়েছে। ঢাকা থেকে টেকনিশিয়ান এসেছেন মেশিন সেট আপের জন্য। যারা পরীক্ষা নিরিক্ষার কাজে নিয়োজিত থাকবেন তাদের অনলাইনে আগামী রোববার থেকে প্রশিক্ষন দেওয়া হবে।

এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি স্থানীয় সাংসদ ও হুইপ ইকবালুর রহিম জানান, করোনা ভাইরাস প্রতিরোধে দিনাজপুরে সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যেই সর্দি ও জ্বরের জন্য পৃথক ওয়ার্ড নির্ধারন করা হয়েছে। চিকিৎসার জন্য কাউকে আর বাহিরে যেতে হবে না। এম আব্দুর রহিম রহিম মেডিকেল কলেজ হাসপাতালে এখন চিকিৎসা দেয়া হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের প্রতিটি হাসপাতালে পিসিআর মেশিন দেয়া হবে। তারই ধারাবাহিকতায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজের কার্যক্রমের কাজ শুরু হয়ে গেলো। দেশের প্রতিটি মানুষ যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় সে দিকে লক্ষ রাখতে হবে। কোন চিকিৎসক চিকিৎসা ক্ষেত্রে অবহেলা করলে সেই চিকিৎসকদেরও ছাড় দেয়া হবে না। প্রযোজন নাই উল্লেখ করে বলেন, এখনই সময় মানব সেবায় নিজেকে উৎস্বর্গীত করতে হবে।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রাপ্ত চিঠির পরিপ্রেক্ষিতে মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি বিভাগে একটি স্পেস আরটি পিসিআরের জন্য বরাদ্ব দেওয়া হয়। সংশ্লিষ্ট প্রকৌশলী দায়িত্ব বুঝে নেন বলে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ্য।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ নির্মল চন্দ্র দাস, সিভিল সার্জন ডাঃ আব্দুল কুদ্দুস, হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ নজমুল, কলেজের সহকারী অধ্যাপক ডাঃ নাদির হোসেন, ডাঃ নুরুজ্জামান প্রমুখ।

উল্লেখ্য, পিসিআর মেশিনটি প্রতিষ্টার পর কার্যক্রম শুরু হলে দিনাজপুর ঠাকুরগাও পঞ্চগড় জেলার করোনা ভাইরাসের উপসর্গ পরীক্ষা নিরিক্ষার সুযোগ পাবে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাটোরে দুঃস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ

  মোঃ আব্দুল হাকিম, নাটোর প্রতিনিধি :: নাটোরে ৪২ জন দুঃস্থ মহিলাদের ...