ডেস্ক রিপোর্ট::  এমনিতেই ব্রাজিলের সাম্প্রতিক পারফরম্যান্স খুব একটা সুবিধার না। তাই চলমান কোপা আমেরিকা ছিল তাদের জন্য ঘুরে দাঁড়ানোর মঞ্চ। তবে সেখানেও ব্যর্থ তারা। কোনোরকমে গ্রুপ পর্ব পার হলেও কোয়ার্টার ফাইনালে আটকা পড়ে দরিভালের দল। যেখানে উরুগুয়ের বিপক্ষে হেরে আসর থেকে বিদায় নিয়েছে ব্রাজিল।

উরুগুয়ের কাছে হারার পর একটি ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায়, টাইব্রেকারের আগে ব্রাজিলের ফুটবলাররা কাঁধে কাঁধ মিলিয়ে গোল হয়ে দাঁড়িয়ে কথা বলছেন। কিন্তু সেই দলীয় বৃত্তে নেই দরিভাল। ব্রাজিলের কোচকে দেখা যায় পেছনে দাঁড়িয়ে মাথা চুলকাচ্ছেন।

সেই ঘটনার ভিডিও ক্লিপও ছড়িয়ে পড়েছে। দরিভালকে দেখা যায় দলীয় বৃত্তের পেছন থেকে উঁকিঝুঁকি দিতে। এক পর্যায়ে আঙুল উঁচিয়ে কিছু একটা বলার চেষ্টা করেন তিনি। এরপর মাথা চুলকান। এমন কাণ্ডে অনেকেই তার পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলছেন।

গ্লোবো ইস্পোর্তে-কে এই ছবির ব্যাখা দিয়ে দরিভাল বলেন, ‘তারা যা করেছে, আমার কাছে পুরোপুরি হাস্যকর লেগেছে। তারা আমাকে সরাসরি প্রশ্ন করার প্রয়োজনই বোধ করেনি… এমনকি এই ব্যাপারে কিছুই জানতাম না আমি। স্রেফ একটা ছবিকে তারা এমনভাবে ব্যাখ্যা করেছে যেন এটা ভিনগ্রহের কোনো ব্যাপার। দলে আমার নিয়ন্ত্রণ আছে এবং সব গোছানো হচ্ছে, এটা বোঝাতে কি হাতে ক্লিপবোর্ড নিয়ে দাঁড়িয়ে থাকতে হবে আমাকে?’

‘দুঃখিত… তারা যারা করেছে, তা পুরোপুরি অযৌক্তিক। সামান্য একটি ছবি নিয়ে তারা এভাবে বিতর্ক ছড়িয়েছে। পেশাদার একজন মানুষকে জিজ্ঞেস না করেই স্রেফ একটি ছবিকে এমনভাবে ব্যাখ্যা করা… দুঃখিত, এটা পুরোপুরি অবিবেচকের মতো কাজ। যারা এটা নিয়ে এত কথা বলেছে, তাদের উচিত একজন পেশাদার মানুষকে নিয়ে মতামত দেওয়ার ক্ষেত্রে সাবধান হওয়া।’-যোগ করেন তিনি।

এমন অভিজ্ঞতা কোচ হিসেবে তার জন্য নতুন কিছু নয় বলে জানান দরিভাল। তিনি বলেন, ‘পেশাদার হিসেবেও যদি সম্মান না করে, সবকিছুর ওপরে তারা আমাকে একজন পারিবারিক মানুষ হিসেবেও দেখতে পারে, যে সবাইকে ও সবকিছুকে সম্মান করে। যা হয়েছে, এতে আমি মর্মাহত। খুবই বিরক্ত। যদিও পেশাদারদের জন্য এটা বড় কিছু নয়। এই ধরনের অনেক অভিজ্ঞতাই হয়।’

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here