_

ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক ::

বাংলাদেশের প্রথম সারির নাট্যদল ‘থিয়েটার’ প্রবর্তিত ‘মুনীর চৌধুরী সম্মাননা’ পেলেন বিশিষ্ট অভিনয় শিল্পী ও নাট্য সংগঠকদ্বয় সারা যাকের ও তারিক আনাম খান এবং ‘মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক’ পেলেন তরুণ প্রতিভাবান নাট্যকর্মীদ্বয় সম্বিত সাহা ও জ্যোতি সিন্ধসঢ়;হা।

গত ২৭ নভেম্বর ২০২১, শনিবার শহিদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী’র ৯৬তম জন্মদিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে পদকপ্রাপ্তদের হাতে আনুষ্ঠানিকভাবে পদক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা এবং চেক হস্তান্তর করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি আইএফআইসি ব্যাংক লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন থিয়েটারের পরিচালক (সাংগঠনিক) রামেন্দু মজুমদার এবং সভাপতিত্ব করেন থিয়েটার সভাপতি ফেরদৌসী মজুমদার। কোভিড মহামারির কারণে গত বছর এই আয়োজন সম্ভব না হওয়ায় এবছর একই সাথে ২০২০ ও ২০২১ সালের পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা ও পদক তুলে দেয়া হয়। ২০২০ সালের জন্য সারা যাকের ও ২০২১ সালের জন্য তারিক আনাম খান পেলেন ‘মুনীর চৌধুরী সম্মাননা’। সম্বিত সাহা ও জ্যোতি সিন্ধসঢ়;হা যথাক্রমে ২০২০ ও ২০২১ সালের জন্য পেলেন
‘মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক’।সেই সাথে আইএফআইসি ব্যাংক লিমিটেড-এর সৌজন্যে ‘মুনীর চৌধুরী সম্মাননা’ প্রাপ্তদের ৫০ হাজার ও ‘মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক’ প্রাপ্তদের হাতে ২৫ হাজার টাকা অর্থমূল্য তুলে দেয়া হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে যন্ত্রসংগীত পরিবেশন করেন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীবৃন্দ।

বাংলাদেশের নাট্যচর্চায় আধুনিক চেতনা সঞ্চারে অগ্রণী পুরুষ মুনীর চৌধুরী এবং বাংলা নাটকের ইতিহাসে এক অনন্যসাধারণ নাট্যব্যক্তিত্ব মোহাম্মদ জাকারিয়া। বাংলাদেশের প্রথম সারির নাট্যদল ‘থিয়েটার’ ১৯৮৯ সাল থেকে নাট্যজগতের প্রতিভাবান ব্যক্তি বা নিবেদিতপ্রাণ সংগঠনকে ‘মুনীর চৌধুরী সম্মাননা’ এবং ১৯৯৭ সাল থেকে তরুণ নাট্যকর্মীদের ‘মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক’ প্রদান করার মধ্য দিয়ে সম্মান জানিয়ে আসছে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here