তৃণমূল পর্যায়ে উপকূলীয় স্বেচ্ছাসেবী দলের প্রশিক্ষণ

মিসু সাহা নিক্কন :: লক্ষ্মীপুরের উপকূলীয় অঞ্চল রামগতি উপজেলায় বেসরকারি সংস্থা বিটা’র বাস্তবায়নে প্রাথমিক চিকিৎসা বিষয়ক স্বেচ্ছাসেবক দলের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে উপজেলার বড়খেরী ইউনিয়ন পরিষদ কার্যালয়ের হল রুমে ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

কমিউনিটি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির অংশগ্রহণে উক্ত প্রশিক্ষণের প্রশিক্ষক ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবদুর রহিম।

এসময় সহকারী প্রশিক্ষক ছিলেন ছিলেন রামগতি উপ-স্বাস্থ্য কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা: আকবর হোসেন। প্রশিক্ষণটি পরিচালনা করেন বিটা’র রামগতি শাখার প্রোজেক্ট অফিসার মো: ইব্রাহিম।

এতে চরগাজী, চর আলগী ও বড়খেরী ইউনিয়নের সিডিএমসি (১০টি দল) এর তত্ত্বাবদায়নে ২০০জন স্বেচ্ছাসেবক তৈরি করা হয়েছে, যারা উপকূলীয় অঞ্চলের প্রবীনদের দুর্যোগকালীন সময়ে ও তার পূর্বে সেবা ও সহযোগিতা প্রদান করবে। আইডিআর-২ প্রকল্পের আওতায় ওই প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে বিটার’র চরগাজী ইউনিয়নের বিভিন্ন ইউনিটের (সিডিএমসি) ৫০ জন সদস্য অংশগ্রহণ করেন। এভাবে আরো দুই ইউনিয়ন চরগাজী, চর আলগীর ১০০জন স্বেচ্ছাসেবক এ প্রশিক্ষণে অংশগ্রহণ করবে।

প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে উপকূলীয় অঞ্চলের মানুষ আপদকালীন সময়ে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে। দুর্যোগে নিজেদের তৈরি করা এবং ওই সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে নিজেকে সাহস যোগাবে।

বিটা’র রামগতি শাখার প্রোজেক্ট অফিসার মো: ইব্রাহিম বলেন, এলাকা ভিত্তিক দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির(সিডিএমসি) ৫০জন স্বেচ্ছাসেবক ২দিন ব্যাপি প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণ করে। এরআগে ওই দলগুলোকে প্রাথমিক চিকিৎসার বিভিন্ন উপকরণ ও সারঞ্জাম দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমার মা ফাউন্ডেশন জাতীয় রচনা প্রতিযোগিতার জন্য রচনা আহবান

স্টাফ রিপোর্টার :: ‘প্রকাশিত হোক সুপ্ত প্রতিভা’ এই স্লোগানকে সামনে রেখে আমার ...