ব্রেকিং নিউজ

তুরস্কে সেরা শিক্ষার্থীর সম্মাননা পেলেন লক্ষ্মীপুরের সাইয়েদ রাশেদ

তুরস্কে সেরা শিক্ষার্থীর সম্মাননা পেলেন লক্ষ্মীপুরের সাইয়েদ রাশেদ

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি  :: স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক জিপিএ (৪) পেয়ে তুরস্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়্যেপ এরদোয়ানের কাছ থেকে স্নাতকোত্তর সনদ ও বিশেষ উপহার গ্রহন করেছেন লক্ষ্মীপুরের কৃতী শিক্ষার্থী সাইয়েদ রাশেদ হাসান চৌধুরী। এ সময় উত্তরোত্তর একাডেমিক সাফল্য অর্জনের মাধ্যমে দেশের উন্নয়নে জন্য মেধাশক্তিকে কাজে লাগানোর ব্যাপারে পরামর্শ দিয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি।

৩ জুলাই তুরস্কের রাজধানী আংকারায় তুর্কি স্কলারশীপ প্রাপ্তদের ৮ম কনভোকেশনের আয়োজন করা হয়। তুরস্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়্যেপ এরদোয়ানের উপস্থিতিতে এ অনুষ্ঠানে আরো অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুশওউলু, ইয়েতেবে প্রধান আবদুল্লাহ এরেন, সাবেক প্রধানমন্ত্রী বিনালী ইয়িলদিরিমসহ বিভিন্ন মন্ত্রনালয়ের মন্ত্রী ও উচ্চ পদস্থ কর্মকর্তাসহ আরো অনেকেই।

এছাড়াও পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক জিপিএ প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের আংকারাস্থ দূতাবাসের রাষ্ট্রদূতরাও আমন্ত্রিত অতিথি হিসেবে কনভোকেশন অনুষ্ঠানে অংশ নেন।

সাইয়েদ রাশেদ হাসান চৌধুরী লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মাতাব্বর নগর মাদ্রাসার অধ্যক্ষ ও উপজেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা আলী হোসেনের ছেলে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রেসিডেন্ট গোল্ড এওয়ার্ড, অনার্স ও মাস্টার্সে ডিন’স মেরিট লিস্ট অব অনার ও ডিন’স মেরিট লিস্ট অব এক্সিলেন্স অ্যাওয়ার্ড পাওয়া সাইয়েদ রাশেদ হাসান চৌধুরি ২০১৬ সালে তুরস্কের সরকারি স্কলারশিপ নিয়ে আংকারা ইউনিভার্সিটিতে ভর্তি হন। তিনি আংকারা বিশ্ববিদ্যালয়ে স্নাতোকোত্তরের প্রথম ও দ্বিতীয় পর্বে টানা দুইবার সর্বোচ্চ সংখ্যক জিপিএ (৪) পেয়ে বিদেশি হিসেবে পুরো বিশ্ববিদ্যালয়ে রেকর্ড তৈরী করেন।

পড়াশুনার পাশাপাশি সাইয়েদ রাশেদ হাসান একাডেমিক লেখালেখির সাথেও জড়িত আছেন। এখন পর্যন্ত সাইয়েদ রাশেদের গবেষণাকর্ম প্রকাশিত হয়েছে তুরস্ক, ব্রিটেন, জার্মানি, সাইপ্রাস, পোল্যান্ড, নেদারল্যান্ড এবং হাঙ্গেরির বিভিন্ন জার্নালে। ইউরোপের বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সেও নিজের গবেষণা প্রবন্ধগুলো উপস্থাপন করেছেন তিনি। ২০১৮ সালে জার্মানির শিক্ষা ও গবেষণা মন্ত্রণালয়ের জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসে (ডাড-২০১৮) সামার প্রোগ্রামে তিনি জার্মানীতের এর্ফুর্ট ইউনিভার্সিটিতে গবেষনা প্রোগ্রামে অংশ নেন।

পড়াশুনার পাশাপাশি অন্যান্য কার্যক্রমেও পিছিয়ে নেই লক্ষ্মীপুরের এই কৃতি সন্তান। ২০১৭ সালে ২৩ সেপ্টেম্বর তুরস্কের খিরশেহিরে ‘ওসমানি সালতানাতের ধর্মীয় ও সংস্কৃতি’ শীর্ষক সম্পূর্ণ সরকারি ব্যবস্থাপনায় আয়োজিত এক জমকালো অনুষ্ঠানে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় স্বর্ণপদকও অর্জন করেছিলেন।

এবিষয়ে সাইয়েদ রাশেদ হাসান বলেন, আমার এই সাফল্য আমার মা-বাবার জন্য উৎসর্গ করছি। ভবিষ্যতে উচ্চশিক্ষার জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেন তিনি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তাসলিমা বেগম রেনু

‘ভাইগো ভাই, আমি এখানে এসেছি আমার বাচ্চাকে স্কুলে ভর্তি করাতে, আমি ছেলে ধরা না’

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: সন্তানকে ভর্তির জন্য স্কুলে খোঁজ নিতে ...