ভারতে ভারী বৃষ্টিপাত : তিস্তাসহ ১০ নদ-নদীর পানি বৃদ্ধির সম্ভাবনা

ডেস্ক রিপোর্টঃঃ  আগামী দুই দিন ভারতের উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এজন্য বাংলাদেশের তিস্তাসহ ১০ নদ-নদীর পানি বৃদ্ধি পাবে বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)।

শনিবার (২৩ জুলাই) পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া সই করা বন্যার পূর্বাভাসের বিবৃতি থেকে এ তথ্য জানা গেছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের উজানের কয়েকটি স্থানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর ফলে আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার এবং উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন, সোমেশ্বরী, যাদুকাটা ও ভোগাই, কংস নদসহ বিভিন্ন নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে।

বাপাউবো জানায়, ব্রহ্মপুত্র নদের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে যমুনা নদীর পানি সমতলে স্থিতিশীল আছে। আগামী ৪৮ ঘণ্টায় এই দুই নদীর পানি সমতলে বৃদ্ধি পেতে পারে। এছাড়া গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে। যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এর বাইরেও দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদ-নদীসমূহের পানি সমতলে হ্রাস পাচ্ছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here