তিন মাসে রাজনৈতিক সহিংসতায় নিহত ৯১, আহত ৪৩৩১

আ হ ম ফয়সল:

 

গত সেপ্টেম্বর থেকে নভেম্বর ২০১৩ পর্যন্ত এ তিন মাসে দেশে চলমান রাজনৈতিক সহিংসতায় ৯১ জন নিহত এবং ৪৩৩১ জন আহত হয়েছে। এ ছাড়া এ তিন মাসে মোট ২৩০ টি রাজনৈতিক সহিংসতার ঘটনায় গড়ে প্রতিদিন প্রায় ১ জন মানুষ খুন হয়েছে এবং আহত হয়েছে গড়ে প্রায় ৫০ জন। বেসরকারী সংস্থা ডেমক্রেসীওয়াচের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

প্রতিষ্ঠানটি দেশের ৯টি জাতীয় দৈনিকে প্রকাশিত রাজনৈতিক-নির্বাচনী আইন-শৃংখলা বিষয়ক রিপোর্টের ভিত্তিতে এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করে।

ডেমক্রেসীওয়াচ আরো জানায়, রাজনৈতিক ঘটনাবলীর মধ্যে দলীয়/আন্তঃদলীয় সংঘর্ষ এবং হরতাল-অবরোধে গাড়ীতে অগ্নি সংযোগ, ককটেল/বোমা বিস্ফোরনের কারণে মৃতের সংখ্যাই বেশি। শুধু ২৬-২৯ নভেম্বর এ ৪ দিনের অবরোধেই নিহত হয়েছে ২৬ জন, যার ১৫ জনই ছিল সাধারণ নাগরিক।

গত তিন মাসে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দলে সংঘর্ষের ঘটনা ঘটে ২১ টি। এসব সংঘর্ষে ৫ জন নিহত এবং ৩২৫ জন আহত হয়। আধিপত্য বিস্তার, কমিটি গঠন নিয়ে বিরোধ, টেন্ডার প্রভৃতি কারণে এসব সংঘর্ষের ঘটনা ঘটে।

অপরদিকে গত তিন মাসে বিএনপির অভ্যন্তরীণ কোন্দলে সংঘর্ষের ঘটনা ঘটে ১৯ টি। এসব সংঘর্ষে ৩ জন নিহত এবং ১৯৫ জন আহত হয়। আধিপত্য বিস্তার, কমিটি গঠন নিয়ে বিরোধ প্রভৃতি কারণে এসব সংঘর্ষের ঘটনা ঘটে।

এ ছাড়া গত তিনমাসে ১৮ দলীয় জোটের ডাকে  ১৭ দিন পূর্ণ দিবস হরতাল-অবরোধ হয়েছে।

ডেমক্রেসীওয়াচের রিপোর্টে বর্তমান সরকারের বিগত ৫ বছরের শাসনামলের তুলনায় গত ৩ মাসের সামগ্রিক আইন-শৃংখলা পরিস্থিতির অবনতি ঘটেছে বলে উল্লেখ করা হয়।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজনৈতিক দল হিসেবে বিএনপি’র কোন কৃতজ্ঞতা নেই: সেতু মন্ত্রী

ডেস্ক রিপোর্ট:: বিএনপি সুবিধাবাদ-জিন্দাবাদে বিশ্বাস করেই বলেই দুর্নীতিবাজদের দলে প্রশ্রয় দেয় বলে ...