তিতুমীর কলেজ প্রতিনিধি:: তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও SDG অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগের ১০ দিনে ৫ লক্ষ বৃক্ষরোপণ এবং পরিবেশ দিবস ২০২৪ কে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্রলীগের এক কোটি বৃক্ষরোপণ করে গিনেজ বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ একটি জরুরি সভা আহ্বান করেছে।

সেই অনুযায়ী নিজ কলেজ প্রাঙ্গণ থেকেই বৃক্ষরোপণ কর্মসূচি পালন শুরু করেছে সরকারি তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগ।

২১ এপ্রিল (রবিবার) কলেজ প্রাঙ্গণে কাঁঠাল, আম, মেহেগনিসহ বেশ কিছু জাতের গাছ রোপণ করে রাজনৈতিক দলটি।

এর আগে ২০ এপ্রিল (শনিবার) বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ পাঁচ লাখ গাছ লাগিয়ে বিশ্ব রেকর্ড গড়ার কর্মসূচি পরিকল্পনা গ্রহণ করেছে।

পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রাথমিকভাবে আজ ২১-৩০ তারিখের মধ্যে ১০ দিনে ৫ লক্ষাধিক বৃক্ষরোপণের কর্মসূচি গ্রহন করেছে।

বিবৃতিতে ছাত্রলীগ আরো জানিয়েছে, জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশব্যাপী তীব্র তাপপ্রবাহ চলমান রয়েছে যা জনসাধারণের স্বাভাবিক জীবনযাত্রায় মারাত্মক প্রভাব ফেলছে। পরিস্থিতি বিবেচনায় সরকার দেশের ছাত্রসমাজের সুরক্ষায় শিক্ষা প্রতিষ্ঠান সাময়িক বন্ধ ঘোষণা করেছে, সর্বসাধারণের জন্য হিট অ্যালার্ট জারি করেছে এবং প্রয়োজনীয় অন্যান্য নির্দেশনা প্রদান করেছে।

বাংলার স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী শহিদের রক্তস্নাত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ দেশ ও মানুষের প্রতিটি প্রয়োজনে পাশে দাঁড়িয়েছে দ্বিধাহীনভাবে, নিঃশঙ্কচিত্তে, সর্বাগ্রে। জলবায়ু পরিবর্তনজনিত যেকোনো সংকট থেকে সমাধানের অন্যতম উপায় বৃক্ষরোপণ। প্রতিবছর নিয়মিতভাবে ছাত্রলীগ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে। পরিবেশ দিবস-২০২৪ কে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্রলীগ এক কোটি বৃক্ষরোপণ করে গিনেজ বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনা করেছে।

ছাত্রলীগের যুগোপযোগী কার্যক্রম নিয়ে সাধারণ শিক্ষার্থী বলেন, ছাত্রলীগের এই উদ্যোগকে সাধুবাদ জানাই ৷ তবে যে গাছগুলা রোপন করা হচ্ছে সেগুলোর পরিচর্যা করার মতো উদ্যাগ নিলে আরো ভালো হবে। ক্যাম্পাস সবুজে ছেয়ে যাবে। পরিবেশ যেমন ভারসাম্য বজায় থাকবে, তেমনি আমাদের প্রাকৃতিক বাতাস পাওয়া যাবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here