করোনা আমাদেরকে শিক্ষা দিলো নিজেদের পরিষ্কার রাখা কতটা গুরুত্বপূর্ণ: তাসমিমা হোসেন

তাসমিমা হোসেন

মাহমুদা হক মনিরা :: চলছে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০২০। করোনাকালীন এবছর স্যানিটেশন মাসটি যেন কয়েক গুণ বেশি গুরুত্ব বহ্ন করছে। স্বাস্থ্যবিধি মেনে চলা, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, হাত ধোয়ার গুরুত্ব সম্পর্কে সকলকে সচেতন হওয়া উচিত। সকলের মধ্যে সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে ‘উন্নয়ন হোক মানুষ কেন্দ্রীক’ শ্লোগানটি সাথে নিয়ে বেসরকারি সংস্থা ডরপ ও ইউনাইটেট নিউজের উদ্যোগে চলছে মাসব্যাপী ক্যাম্পেইন।

জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে সম্প্রতি কাওরানবাজার অফিসে ইত্তেফাক -এর সম্পাদক তাসমিমা হোসেন বলেছেন, প্রতি বছর অক্টোবর মাস হচ্ছে জাতীয় স্যানিটেশন দিবস। সেই উপলক্ষে এই মাসে আমরা জাতীয় স্যানিটেশন মাস উদযাপন করি। বছরের প্রতিটি দিন ৩৬২ দিনই স্যানিটেশন দিবস হওয়া উচিত। তবুও আমরা একটা মাসকে নির্দিষ্ট করেছি যাতে করে আমাদের অভ্যাস গড়ে উঠে। হাত ধোয়া, নিজেকে পতিষ্কার পরিচ্ছন্ন রাখা বিশেষ করে ল্যাপ্টিন যখন ব্যাবহার করবো তখন বাইরে থেকে এসে হাত ধোতে হবে, খাওয়ার আগে হাত ধোতে হবে, শিশুদেরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। বিশেষ করে যেখানে সেখানে মল-মুত্র করা যাবে না এবং বাড়ি থেকে দূরে স্যানিটেশন ব্যাবস্থা রাখতে হবে এবং পরিষ্কার রাখতে হবে।

তিনি আরও বলেন, এই ৮ মাসে করোনা থেকে আমরা শিখলাম যে- পরিষ্কার পরিচ্ছন্নতা আমাদের জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ। এছাড়াও আমরা যারা মুসলিম আমরা প্রতি ওয়াক্ত নামাজের মাধ্যমে নিজেদেরকে পবিত্র রাখি। করোনা আমাদেরকে শিক্ষা দিয়ে গেলো যে স্যানিটেশন করা, নিজেদের পরিষ্কার রাখা কতটা গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে তাসমিমা হোসেন বলেন, আমরা পানিতে বিভিন্ন ময়লা ফেলে পানির যে আধার রয়েছে সেগুলোকে নোংরা করে ফেলছি। এর ফলে আমাদের জীবন আরও দূষিত হচ্ছে। আমরা নারীরা শিক্ষক, আমরা ঘরটাকে ঠিক রাখি এবং সন্তানদের শিক্ষা দেই। করোনা থেকে নিজেদের বাঁচাতে হলে এই স্যানিটেশন মাস উদযাপনের মধ্য দিয়ে নিজের জীবনকে উদযাপন করতে হবে। শরীরের সাথে নিজেদের মনটাকেও পরিষ্কার রাখতে হবে।

তিনি আরও বলেন, ডরপ একটি বেসরকারি প্রতিষ্ঠান, এর কাজ অনেক বিস্তৃত। মানুষের প্রয়োজনীয় অনেক বিষয় নিয়ে এটি কাজ করে। স্যানিটেশনের মতো একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করায় আমি ডরপকে ধন্যবাদ জানাই।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনা মোকাবিলায় প্রচার কার্যক্রম জোরদার করার আহ্বান: শিল্প প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার::করোনা মোকাবিলায় জনসচেতনতা তৈরিতে প্রচার-প্রচারণা কার্যক্রম জোরদার করার আহ্বান জানিয়েছেন শিল্প ...