তালিবানের অভিযানে আইএসের ৮ যোদ্ধা নিহত

ডেস্ক রিপোর্টঃঃ  আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান কাবুলে সিরিজ হামলার ঘটনায় দেশটির সশস্ত্র আরেক গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ৮ যোদ্ধাকে হত্যা করেছে। এছাড়া অভিযানে আইএসের আরও কয়েকজন গুরুত্বপূর্ণ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে বলে তালেবানের সরকারের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা জানিয়েছেন।

বৃহস্পতিবার তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, বুধবার রাজধানী কাবুল এবং পশ্চিমাঞ্চলীয় নিমরোজ প্রদেশে আইএসের সদস্যদের লক্ষ্য করে অভিযান পরিচালনা করা হয়েছে। আইএসের ওই সদস্যরা কাবুলের লোগান হোটেল, পাকিস্তানের দূতাবাস এবং সামরিক বিমানবন্দরে সাম্প্রতিক হামলার ঘটনায় জড়িত ছিলেন।
মুজাহিদ বলেন, কাবুলের অভিযানে বিদেশি নাগরিকসহ আট আইএস যোদ্ধা নিহত হয়েছেন। এছাড়া সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। পশ্চিম নিমরোজ প্রদেশেও পৃথক অভিযানে আরও দু’জন আইএস যোদ্ধাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।
এক টুইটে তালেবানের মুখপাত্র বলেছেন, ‘লোগান হোটেল হামলায় মূল ভূমিকা পালন করেছিলেন আইএসের এই সদস্যরা। তারা (আইএস যোদ্ধারা) আইএসের বিদেশি সদস্যদের আফগানিস্তানে আসার পথ প্রশস্ত করেছিলেন।’
গত রোববার কাবুলের সামরিক বিমানবন্দরের একটি তল্লাশি চৌকির কাছে প্রাণঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে আইএস। সশস্ত্র এই গোষ্ঠী বলেছে, গত ডিসেম্বরের মাঝামাঝি লোগান হোটেলে হামলায় আইএসের যে যোদ্ধারা অংশ নিয়েছিলেন, তাদের একজন তল্লাশি চৌকিতে আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছিলেন।
২০২১ সালের আগস্টে ক্ষমতা দখলে নেওয়ার পর থেকে যুদ্ধ-বিধ্বস্ত দেশের সুরক্ষার দিকে মনোনিবেশ করা হয়েছে বলে দাবি করেছে তালেবান। তবে গত কয়েক মাসে দেশটির মসজিদসহ বিভিন্ন প্রতিষ্ঠান লক্ষ্য করে কয়েকটি হামলা হয়েছে। আর এসব হামলার কয়েকটির দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখার সদস্যরা।
সূত্র: আল জাজিরা, রয়টার্স।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here