‘তামাক কোম্পানির কূটকৌশল রুখে দেয়ার প্রত্যয়’


স্টাফ রিপোর্টার :: ‘তামাক কোম্পানির কূটকচাল রুখে দাও, তামাক ও নিকোটিন থেকে তরুণদের বাঁচাও’ এই প্রতিবাদ্যকে সামনে রেখে রাজশাহীর গোদাগাড়ীসহ উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে। গতকাল রবিবার (৩১ মে) আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ এবং জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির উদ্যোগে এবং উন্নয়ন ও মানবাধিকা সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র অংশগ্রহণে পালন করা হয় দিবসটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রবিবার (৩১ মে) সকালে বিশ্ব তামাকমুক্ত দিবস পালন উপলক্ষ্যে রাজশাহী গোড়াগাড়ী উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তার হলরুমে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইমরানুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু তালেব। সভায় এসিডির প্রতিনিধিত্ব করেন- ‘এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র সদস্য ও গোদাগাড়ী তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের ফোকাল পার্সন আলমগীর কবির তোতা।

নাটোরে দিবসটি পালন উপলক্ষ্যে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন- নাটোর-২ (সদর) আসনের সংসদ সদস্য আলহাজ্জ শফিকুল ইসলাম শিমুল। অন্যদের মধ্যে জেলা সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান, পুলিশ সুপার লিটন কুমার সাহা, তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশন সদস্য শিবলি সাদিক প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভার মধ্য দিয়ে সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে দিবসটি পালিত হয়। সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- জেলা প্রশাকস ড. ফারুক আহমেদ। এসময় বিশেষ অতিথি ছিলেন- সিভিল সার্জন ডা. জাহিদুল ইসলাম, উপ-পরিচালক (স্থানীয় সরকার) রায়হান ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ ফোরকান সিকদার প্রমুখ।

আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, ‘তামাক কোম্পানিগুলো খুব কৌশলে এই করোনভাইরাস চলাকালেও তাদের ব্যবসা চলমান রেখেছে যা দু:খজনক। করোনা ভাইরাস আমাদের ফুসফুসকে ধ্বংস করে আর যদি কোন তামাকসেবীর হয় তাহলে তার অবস্থা আরো ঝুঁকিপূর্ণ হয়ে যায়।’ তাই করোনাকালে তামাক সেবন থেকে ধূমপায়ীদের ধূমপান ছেড়ে দেয়ার অনুরোধ জানান।
এদিকে উত্তরাঞ্চলের রংপুর বিভাগের বেশ কয়েকটি জেলাতেও বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে। লালমনিরহাট জেলা

প্রশাশকের সম্মেলন কক্ষে রবিবার বেলা ১১টায় আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক মো. আবু জাফরের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন- সিভিল সার্জন- ডা. নির্মলেন্দু রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাশেদুল হক প্রধান, এডিসি (জেনারেল) মো. রফিকুল ইসলাম, ডিএসআই মো. আলাউদ্দিন মিয়া, জেলা শিক্ষা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. গোলাম নবি, বিএমএ সভাপতি ডা. মো. আবুল কাশেম প্রমুখ। এসময় এসিডির পক্ষ থেকে ‘আত্মা’র সদস্য দিলিপ রায় উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষ্যে কুড়িগ্রাম জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির উদ্যোগে এবং এসিডি’র অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ডিসি মোহাম্মদ রেজাউল করিম। এসময় সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ মোহিবুল ইসলাম খাঁন, ডিএসআই মো. জহুরুল হক, জেলা শিক্ষা অফিসার মো. শামছুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় এসিডির প্রতিনিধি হিসেবে আত্মার রংপুর বিভাগের সদস্য খন্দকার মাহফুজুর রহমান টিউটর উপস্থিত ছিলেন।

এদিকে ঠাকুরগাঁও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি পালিত হয়। রবিবার বেলা ১১টায় জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন- সিভিল সার্জন ডা. মো. মাহফুজার রহমান। অন্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুর কুতুবুল আলম, জেলা শিক্ষা অফিসার খন্দকার মো. আলাউদ্দীন আল আজাদ, এসিডির এডভোকেসি অফিসার (রংপুর অঞ্চল) মো; আনোয়ারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৫ টাকা কেজি দরে চাল বিতরণ উদ্বোধন

শাহাবুদ্দিন পাননা, আমতলী (বরগুনা) প্রতিনিধি :: আমতলীতে করোনায় ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠী বেদে, ...

0Shares