রাজার বেশে কমল হাসান, শুটিংয়ে হাজির রানি এলিজাবেথ

ডেস্ক রিপোর্টঃঃ  ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে মারা যান। রানির প্রয়াণে আবেগের স্রোতে ভাসলেন ভারতীয় সুপারস্টার কমল হাসান। বহু বছর আগের স্মৃতি তুলে ধরলেন তিনি। খোদ রানি এলিজাবেথ এসেছিলেন কমলের ছবির শুটিংয়ে। সেই ছবি পোস্ট করলেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

নব্বইয়ের দশকে মুক্তি পেয়েছিল দক্ষিণী ছবি ‘মারুধনয়াগাম’। নিজের প্রযোজনায় ও পরিচালনায় ছবিটি তৈরি করেছিলেন কমল। ছবিটি তৈরি করতে ভারতীয় মুদ্রায় প্রায় আশি কোটি টাকা খরচ হয়েছিল। তবে বাজেট নয়, অন্য কারণে ছবিটি বিখ্যাত। ছবির শুটিংয়ে গিয়েছিলেন রানি এলিজাবেথ। শোনা যাচ্ছে, যুদ্ধের দৃশ্য চলছিল তখন। কমল ছিলেন রাজার বেশ। সেই অবস্থাতেই ফ্রেমবন্দি হয়েছিলেন দু’জন।

২৫ বছর আগের সেই স্মৃতি এখনো কমল হাসানের মনে টাটকা। রানির মৃত্যুতে শোকাহত দক্ষিণী সুপারস্টার। ব্রিটেনবাসী ও ইংল্যান্ডের রাজ পরিবারের সদস্যদের সমবেদনা জানিয়ে পুরনো ছবি শেয়ার করেছেন তিনি। বছর পাঁচেক আগেও বাকিংহাম প্যালেসের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কমল হাসান। সে ছবিও শেয়ার করেন তারকা।

১৯৫৩ সালে মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের রানি হিসাবে অভিষেক হয় দ্বিতীয় এলিজাবেথের। রাজপরিবারের সরাসরি উত্তরাধিকারী হওয়ার সূত্রেই তার মাথায় উঠেছিল রানির মুকুট। ব্রিটেনের শাসন ব্যবস্থা পরিচালনার পাশাপাশি আলোচনার বিষয় হয়ে উঠেছিল রানির সাজপোশাকও। মাঝে মাঝে রাজপরিবারের অন্যান্য সদস্যদের কার্যকলাপের ফলে অস্বস্তিতে পড়তে হলেও রাজপরিবারের হাল ধরেছেন দক্ষ হাতে।

গত ৭০ বছর ধরে রাজপরিবারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে যাওয়া রানি দ্বিতীয় এলিজাবেথ  বছরের শুরু থেকেই বার্ধক্যজনিত শারিরীক সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। যাবতীয় রাজকার্য থেকে নিজেকে সরিয়েও নিয়েছিলেন তিনি।

রানি মৃত্যুতে তার জেষ্ঠ্য সন্তান ও প্রিন্স চার্লসকে আনুষ্ঠানিকভাবে দেশের রাজা হতে যাচ্ছেন। ব্রিটিশ রাজপরিবারের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী প্রাসাদ সেইন্ট জেমস প্যালেসে এ সম্পর্কিত যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here