ঢাকা সিটি নির্বাচন: ইভিএমে ভোট দিয়ে খুশি ভোটাররা

স্টাফ রিপোর্টার :: প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনের ভোটগ্রহণ চলছে। নানা সংশয় ও প্রশ্ন থাকলেও এ পদ্ধতিতে ভোট দিতে পেরে ইতিবাচক প্রতিক্রিয়া প্রকাশ করেছেন ভোটাররা।

শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কোনোরকম বিরতি ছাড়াই ঢাকার দুই সিটিতে মেয়র ও কাউন্সিলর নির্বাচনের জন্য ভোটগ্রহণ চলছে।

সকালে রাজধানীর শহীদ ফারুক ইকবাল হাইস্কুল কেন্দ্রে ইভিএমে ভোট দেয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করেন ৭১ বছর বয়সী বিজয় কুমার বড়ুয়া।

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) সাবেক এডিজি বিজয় বলেন, ‘শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে প্রথমবারের মতো ইভিএম ব্যবহার করে আমার ভোট দিতে পেরে আমি খুব আনন্দিত। আমার স্ত্রী এবং ছেলেও খুব খুশি।’

‘ভোট দেয়ার জন্য ইভিএম স্বচ্ছ একটি উপায়। এতে ভোট কারচুপির কোনো সুযোগ নেই,’ যোগ করেন তিনি।

অন্যদিকে রাজধানীর ফয়জুর রহমান আইডিয়াল স্কুল কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট দিতে পেরে আনন্দ প্রকাশ করেন আরেক ভোটার সিমি আলম। তিনি বলেন, ‘খুব সহজেই অল্প সময়ে ভোট দিতে পেরেছি। নিজের ভোটাধিকার প্রয়োগ করে ভালো লাগছে। এটি ভোট দেয়ার ক্ষেত্রে স্বচ্ছ প্রক্রিয়া মনে হয়েছে।’

দুই সিটির প্রায় ৫.৪৫ মিলিয়ন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন।

দুই সিটিতে মেয়র পদে লড়ছেন ১৩ জন প্রার্থী। এরমধ্যে উত্তরে ছয়জন এবং দক্ষিণে সাতজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ডিএনসিসি নির্বাচনে মোট ৩৩৪ জন প্রার্থী ৭৩টি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৫৪টি পদে ২৫১ জন কাউন্সিলর প্রার্থী এবং ১৮টি সংরক্ষিত আসনে ৭৭ জন নারী প্রার্থী রয়েছেন।

অন্যদিকে ডিএসসিসি নির্বাচনে ৪১৬ জন প্রার্থী ১০১টি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৭৫টি পদে ৩২৭ জন কাউন্সিলর প্রার্থী এবং ২৫টি সংরক্ষিত আসনে ৮২ জন নারী প্রার্থী রয়েছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যমজ সন্তানের নাম রাখলেন করোনা ও ভাইরাস

ডেস্ক নিউজ :: গত সপ্তাহে উত্তর আমেরিকার দেশ ম্যাক্সিকোতে এক মা তার ...