ঢাকা ওয়াসার পানি সরবরাহ প্রকল্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন সুবিধা প্রদান

ঢাকা ওয়াসার পানি সরবরাহ প্রকল্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন সুবিধা প্রদানস্টাফ রিপোর্টার :: ঢাকা ওয়াসার ‘ঢাকা পরিবেশ বান্ধব নিরাপদ পানি সরবরাহ প্রকল্প (ডিইএসডব্লিউএসপি)’ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধা প্রদান করা হয়েছে। সম্প্রতি নারায়ণগঞ্জের রূপগঞ্জের গন্ধর্বপুরে আনুষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্তদের মধ্যে পুনর্বাসন সুবিধা প্রদানের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

ঢাকা ওয়াসা ও বেসরকারী সংস্থা ডরপ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মাঝে চেক হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করে। উক্ত অনুষ্ঠানে প্রকল্পের ৪ নম্বর সেকশনের দুইজন নারীসহ মোট ৫০ জন নন-টাইটেল্ড ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধা প্রদান করা হয়। সর্বোচ্চ ৭লাখ ৮৩ হাজার টাকা ক্ষতিপূরণ পেয়েছেন শাহজাহান ফকির এবং সর্বনিম্ন ৫হাজার ৮শ টাকা ক্ষতিপূরন পেয়েছেন মজিবুর রহমান। মোট বিতরণকৃত টাকার পরিমাণ এক কোটি এক লাখ আট হাজার নয়শত বায়ান্ন টাকা।

প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মাহমুদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা ওয়াসার পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ইঞ্জিনিয়ার আবুল কাশেম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাস্তবায়নকারী এনজিও ডরপ এর নির্বাহী প্রধান ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার বিজয়ী এএইচএম নোমান, ক্ষতিগ্রস্তদের পক্ষে মোঃ দেলোয়ার হোসেন ও শাহিনুল করিম তাদের সুবিধা ও অসুবিধা তুলে ধরে অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ১৯৮৪ সালে সরকার কর্তৃক ঢাকা পরিবেশ বান্ধব নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের আওতায় ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণের জন্য অধিগ্রহণকৃত ৮৩ একর জমিতে কৃষিকাজ, ক্ষুদ্রব্যবসা, বর্গাচাষী হিসেবে জীবিকা নির্বাহ করে যারা দিন, মাস, বছর পার করেছেন তাদেরকে এডিবি গাইডলাইন, সরকারী নীতিমালা ও আইনানুযায়ী প্রযোজ্য ক্ষতিপূরন প্রদান করা হয়। জীবিকা চলমান রাখতে প্রকল্প কারণে ক্ষতিগ্রস্ত অতিদরিদ্রদের জন্য আয়বর্ধক কার্যক্রমের আওতায় প্রশিক্ষণের আয়োজন ও নগদ আর্থিক সহায়তা প্রদান করা হবে বলে অনুষ্ঠান জানানো হয়।

উল্লেখ্য, ডিইএসডব্লিউএস প্রকল্পের আওতায় পরিশোধিত পানি ঢাকা ওয়াসা এর বিতরণ বিভাগের তত্ত্বাবধানে ঢাকাবাসীর কাছে সরবরাহ করা হবে। প্রকল্পের আওতায় আড়াইহাজার উপজেলার শম্ভুপুরা মৌজায় মেঘনা নদী থেকে পানি আহরণের জন্য একটি জলাধার স্থাপন করা হবে। অপরিশোধিত পানি ২২ কিঃ মিঃ দীর্ঘ পাইপলাইনের মাধ্যমে রূপগঞ্জ উপজেলার গন্ধর্বপুর মৌজায় পানি শোধনাগারে সরবরাহ করা হবে। পরিশোধিত পানি ১৪ কিঃ মিঃ দীর্ঘ পাইপলাইনের মাধ্যমে বারিধারার আমেরিকান দূতাবাস সংলগ্ন ঢাকা ওয়াসার মূল পানি বিতরণ নেটওয়ার্কে সরবরাহ করা হবে। এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে প্রতিদিন গড়ে ১৫০ মিলিয়ন লিটার ভূগর্ভস’ পানি আহরণ হ্রাস করা। বাংলাদেশ সরকার, ঢাকা ওয়াসা, এডিবি, এএফডি এবং ইআইবি এর যৌথ অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। পুনর্বাসন বাস্তবায়নকারী সংস্থা হিসেবে ডরপ কাজ করছে। প্রকল্পের মোট ক্ষতিগ্রস্ত ব্যক্তি ৫৩৪২ জন (টাইটেল্ড ও নন  টাইটেল্ড)। প্রকল্পের আওতায় ছয়টি সেকশনের মধ্যে দুইটি সেকশনের শম্ভুপুরা, টেটিয়া ও চৈতনগান্ধা মৌজা এবং গন্ধর্বপুর ও চর গন্ধর্বপুর মৌজায়  কমবেশি আট কোটি টাকা পুনর্বাসন সুবিধা হিসেবে বরাদ্দ আছে বলে জানাযায়।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডাকসু নির্বাচন

ডাকসু নির্বাচন ১১ মার্চ

স্টাফ রিপোর্টার :: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ ...