নুর আলম, নীলফামারী প্রতিনিধি ::

কৃষি যন্ত্র হারভেস্টরের মাধ্যমে নীলফামারীর ডোমারে সমলয়ে আবাদ হওয়া ১৫০ বিঘা জমির বোরো হাইব্রীড ধান জনকরাজ কর্তন শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ডোমার উপজেলার পাঙ্গা মটকপুর ইউনিয়নের মটকপুর গ্রামে ধান কর্তনের উদ্বোধন করেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার। পরে এক আলোচনা সভায় বক্তব্য দেন সংসদ সদস্য।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলমের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম। জেলা কৃষি বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন বিশেষ অতিথির বক্তব্য দেন।

ডোমার উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সুত্র জানায়, ১৫০বিঘা জমিতে ৬০জন কৃষক বোরো ধান আবাদ করেছেন। কৃষি প্রণোদনা কর্মসুচির আওতায় সমলয়ে চাষাবাদ করেছেন তারা। এ জন্য সার, বীজ, প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয় কৃষকদের।

উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, সমলয়ে যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ করা হয়েছে। চারা উৎপাদন, চারা রোপণ, ধান কর্তন ও মাড়াই কৃষি যন্ত্র দিয়ে করা হয়েছে। এরফলে শ্রমিক সংকট যেমন দুর হয়েছে তেমনি আর্থিক সাশ্রয় এবং বেশি লাভবান হবেন কৃষকরা।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার দুরদর্শিতায় কৃষিতে আজ আধুনিকতার ছোয়া লেগেছে। যার সুফল আমরা দেখছি। কৃষিতে যান্ত্রিকতার ব্যবহার বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী কৃষকদের ভুর্তকি মুল্যে কৃষি যন্ত্র দিচ্ছেন কারণ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কৃষকদেরও এগিয়ে যেতে হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here