ডেঙ্গু নিয়ন্ত্রণে আইভিএম প্রকল্প চালু হচ্ছে

স্টাফ রিপোর্টার :: মশা নিধনে জনসচেতনতার ওপর গুরুত্বারোপ করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম শনিবার বলেছেন, দেশে ডেঙ্গু প্রতিরোধে ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্ট (আইভিএম) প্রয়োজন।

তিনি বলেন, ‘ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে আমাদের আইভিএম করতে হবে… আগামী ৭-৮ দিনের মধ্যে একটি আইভিএম প্রকল্প চালুর ব্যাপারে আমি আশাবাদী।’

প্রসঙ্গত, আইভিএম হলো রোগের জীবাণু বহনকারীকে নিয়ন্ত্রণের জন্য সম্পদের সর্বোত্তম ব্যবহার করে সিদ্ধান্ত গ্রহণের একটি প্রক্রিয়া।

রাজধানীর কাকরাইলে জাতীয় স্কাউট ভবনে সরকারে পাঁচটি মন্ত্রণালয় ও বিভাগ এবং আরও চারটি সংস্থার মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।

এমওইউ সই করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), ঢাকার দুই সিটি করপোরেশন, স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস), স্বাস্থ্য সেবা বিভাগ (এইচএসডি), স্থানীয় সরকার বিভাগ (এলজিডি), এটুআই এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

এ সমঝোতার উদ্দেশ্য হলো সংক্রমিত রোগ প্রতিরোধে সমন্বিতভাবে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণের মাধ্যমে প্রযুক্তির সহায়তায় নাগরিক পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে যে যার অবস্থান থেকে দায়িত্ব পালন করা।

ডিএনসিসি মেয়র বলেন, ‘আমাদের এখন একমাত্র রাজনৈতিক ইচ্ছা হলো দেশকে ডেঙ্গুর ঝুঁকি থেকে মুক্ত করা।

‘ডেঙ্গু মোকাবিলায় আমাদের ৩৬৫ দিন সচেতন থাকতে হবে…পাশাপাশি ৩৬৫ দিন পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালাতে হবে,’ যোগ করেন তিনি।

সমঝেতা স্মারক সই শেষে দেশের যেকোনো স্থানে মশার প্রজনন কেন্দ্র চিহ্নিত করতে ই-ক্যাব, ই-পোস্ট ও বিডি-ই্য়ুথের উদ্যোগে ‘স্টপ ডেঙ্গু’ নামে একটি মোবাইল অ্যাপ উদ্বোধন করা হয়।

মেয়র আতিকুল বলেন, মশার প্রজনন কেন্দ্র ধ্বংসে ‘স্টপ ডেঙ্গু’ মোবাইল অ্যাপটি সিটি করপোরেশনকে সহায়ত করবে।

আগামী সোমবারের মধ্যে এডিস মশার প্রজনন ক্ষেত্র সন্ধানের লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডকে ১০টি এলাকায় ভাগ করে ডিএনসিসি জুড়ে একটি সমন্বিত অভিযান শুরু করা হবে বলেও জানান মেয়র।

তিনি বলেন, ‘এডিশ মশার লার্ভা পাওয়া গেলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের এলজিআরডিমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘ডেঙ্গুর ঝুঁকি মোকাবিলায় জনসাধারণকে সম্পৃক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে এবং আমার ধারণা, এটি প্রশংসনীয় পদক্ষেপ।’

সরকার ডেঙ্গুর প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করতে তার সম্পূর্ণ সামর্থ্যে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফারুক আহমেদকে বিশেষ সম্মাননা দিল বাসন্তিকা মেমোরিয়াল এডুকেশন সোসাইটি

কলকাতা প্রতিনিধি :: বাসন্তিকা মেমোরিয়াল এডুকেশন সোসাইটির উদ্যোগে বাসন্তিকা কলেজ ক্যাম্পাসে ১২ ...