ডেস্ক নিউজ :: নেদারল্যান্ডসের প্রভাবশালী কূটনৈতিক ম্যাগাজিন ডিপ্লোম্যাটের চলতি সংখ্যায় প্রচ্ছদ হিসেবে ব্যবহার করা হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি। এতে ‘শেখ হাসিনা: দ্য মাদার অব হিউম্যানিটি’ শিরোনামে কভার স্টোরি প্রকাশিত হয়েছে।

অনুষ্ঠানে চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ইরান, দক্ষিণ কোরিয়া, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, মরক্কো, তিউনিসিয়া, অ্যাঙ্গোলা, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, ইউক্রেন, বসনিয়া-হার্জেগোভিনা, ভ্যাটিকান, কসোভো, ব্রাজিল, কিউবা, পেরু, চিলি, ভেনিজুয়েলা ও ইকুয়েডরের রাষ্ট্রদূত; রাশিয়ান ফেডারেশন, জর্জিয়া, আর্জেন্টিনা ও আজারবাইজেনের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত এবং মার্কিন যুক্তরাষ্ট্র, কেনিয়া, পোল্যান্ড ও পানামা দূতাবাসের কূটনৈতিক প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রকাশক মিজ মেইলিন ডি লারা এবং নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল উপস্থিত রাষ্ট্রদূতদের নিয়ে ম্যাগাজিনটির মোড়ক উন্মোচন করেন।

রাষ্ট্রদূত বেলাল প্রচ্ছদ হিসেবে মানবতার কল্যাণে নিবেদিতপ্রাণ প্রধানমন্ত্রীর ‘মাদার অব হিউম্যানিটি’ সংক্রান্ত খবরকে বেছে নেয়ার জন্য ডিপ্লোম্যাট ম্যাগাজিনকে ধন্যবাদ জানান। তিনি উপস্থিত অতিথিদের উদ্দেশে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত সেদেশের নাগরিকদের বাংলাদেশে আশ্রয় দেয়ার লক্ষ্যে সীমান্ত উন্মুক্ত করে দেয়ার বলিষ্ঠ সিদ্ধান্ত গ্রহণ করেন।

তিনি লাখ লাখ নির্যাতিত মানুষের জীবন রক্ষা করে বিশ্ববাসীর কাছে ‘মাদার অব হিউম্যানিটি’ হিসেবে পরিচিতি লাভ করেছেন।

বাংলাদেশ সরকার নিজেদের অর্থনীতি, পরিবেশ এবং নিরাপত্তার ঝুঁকিকে উপেক্ষা করে শুধু মানবিক কারণে যেভাবে নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীকে খাদ্য, বাসস্থান, স্বাস্থ্যসেবা, পানি ও পয়ঃনিষ্কাশন ইত্যাদি সুবিধাদি প্রদান করেছে, সে সম্পর্কেও তিনি বিস্তারিত বর্ণনা করেন।

রাষ্ট্রদূত বেলাল জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিরাপত্তা, মর্যাদা এবং মৌলিক প্রয়োজনগুলো নিশ্চিত করে দ্রুত তাদের নিজেদের বাসভূমিতে ফিরে যেতে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়া রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করার প্রতিও তিনি জোর দেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here