নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি::

তথ্যপ্রযুক্তি খাতে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এ পরিবর্তন আসছে সরকারি বিভিন্ন উদ্যোগের পাশাপাশি তরুণদের নানা উদ্যোগ আর প্রচেষ্টায়। এরই ধারাবাহিকতায় উত্তরাঞ্চলের শষ্য ও মৎস্য ভান্ডার খ্যাত নওগাঁর আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইখতেখারুল ইসলাম ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে অনলাইনে সেবা প্রদান কার্যক্রম শুরু করেছেন।

এর ফলে মানুষের সময় অপচয় রোধ হবে, যাতায়াত কষ্ট ও অর্থব্যায় হবেনা, হয়রানি ছারা ঘড়ে থেকে সেবা গ্রহণ করতে পারবেন, প্রয়োজনে সেবা সম্পর্কে জানতে ও প্রিন্ট করে নিতে পারবেন বলে জানান ইউএনও ইকতেখারুল ইসলাম। বিষয়টি জানতে পেরে শুভেচ্ছা-অভিনন্দন ও সাধুবাদ জানিয়েছেন উপজেলার সচেতন মহল।

হেল্প ডেস্ক খোলার কারন, লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে ইউএনও মো. ইখতেখারুল ইসলাম বলেন, একদিন তিনি জেলায় মিটিং শেষে বিকেল ৪ টায় তাঁর অফিসের গেটে গাড়ী থেকে নামতেই এক বৃদ্ধকে দেখতে পান। জিজ্ঞেস করলে তিনি বলেন সকালে এসেছেন জমি সংক্রান্ত সমস্যা নিয়ে ইউএনওর সাথে দেখা করতে। আত্রাই উপজেলার প্রায় শেষপ্রান্ত থেকে এসে সকাল থেকে অপেক্ষায় আছেন দুপুরে খাওয়া তেমন হয়নি। বৃদ্ধটির কষ্টের কথা চিন্তা করে মাননীয় প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সহায়ক হিসেবে হেল্পডেস্ক সিস্টেমটিকে ডিজিটাল প্লার্টফর্মে রুপান্তরিত করেছি। সেইসাথে উপজেলার সকল সরকারী অফিসকে ইন্টিগেট সিস্টেমের আওতায় এনে সেবাকে সহজলভ্য করেছি। পাশাপাশি সেবা প্রার্থীদের সময়, অর্থ এবং ভ্রমন সীমিত
করে অসহায় নারী, বৃদ্ধ, প্রতিবন্ধী ও অনগ্রসর জনগনকে দ্রুত সেবা প্রদানের ব্যবস্থা করেছি।

আবেদনের নিয়মChrome/Mozila মাধ্যমে https://helpdesk.unoatrai.com  ঠিকানায় গিয়ে কিভাবে সাহায্য করতে পারি বক্সে ক্লিক করে তথ্য দিয়ে সাবমিট করতে হবে। এরপর গ্রাহক একটি আইডি নম্বর পাবে। ওই আইডি নম্বর ব্যাবহার করে গ্রাহক তার আবেদনের অবস্থান জানতে ও প্রিন্ট করতে পারবেন।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here