ডিআইইউর ফার্মেসি বিভাগ: তৈরী হচ্ছে দক্ষ ফার্মাসিস্ট

.
মোঃ শাহীন, ডিআইইউ  প্রতিনিধিঃঃ ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগ কাজ করে যাচ্ছে দক্ষ ফার্মাসিস্ট তৈরিতে।বর্তমান বিশ্বে ফার্মেসি বা ক্লিনিক্যাল ফার্মেসি শিক্ষার গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সময়ে সাথে তাল মিলিয়ে আসছে নতুন নতুন রোগ ব্যাধি, রুপ নিচ্ছে মহামারীতে। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও ফার্মেসি শিক্ষার গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে। বৈশ্বিক মহামারী মোকাবেলায় ফার্মাসিস্টরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।
.
বর্তমান বৈশ্বিক সংকট করোনা ভাইরাস বা কোভিড-১৯ মোকাবেলায় ফার্মেসি শিক্ষার গুরুত্ব নিয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অতিরিক্ত রেজিস্ট্রার শাহ আলম চৌধুরী হিমুর সঞ্চালনায় গত ২৯ জুন “রেসপন্সিবিলিটিস অব ফার্মাসিস্ট ডিউরিং দ্যা প্যানডেমিক ক্রাইসিস” নামে লাইভ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।
.
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ডীন অধ্যাপক ড, এস এম আব্দুর রহমান, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফরিদা বেগম এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসী বিভাগের প্রভাষক- নিলয় ভৌমিক।
.
অনুষ্ঠানে উপস্থিত সকলেই ফার্মেসি শিক্ষার গুরুত্বারোপ করেন। ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফরিদা বেগম বলেন, বর্তমান বিশ্বে ফার্মেসি শিক্ষার গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে ও বৈশ্বিক মহামারী মোকাবেলার লক্ষ্য নিয়ে দক্ষ ফার্মাসিস্ট তৈরিতে কাজ করে যাচ্ছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগ।
তিনি আরও বলেন, ডিআইইউতে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষা প্রদানের মাধ্যমে দক্ষ ফার্মাসিস্ট তৈরিতে কাজ করা হয়।
.
অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ডিন অধ্যাপক ড.এস এম আব্দুর রহমান বলেন, বর্তমান বিশ্বে ফার্মেসি শিক্ষার কোন বিকল্প নেই। ডিআইইউতে রয়েছে ফার্মেসি বিভাগে পড়ার উজ্জ্বল সম্ভাবনা।
.
এই বৈশ্বিক মহামারী করোনা সংকটে অনেক মানুষ ঘরে অবস্থান করলেও ঘরে থাকার সুযোগ নেই ফার্মাসিস্টদের। তারা দিন রাত এক করে কাজ করে যাচ্ছেন। অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বলেন কোভিড-১৯ সহ ভবিষ্যতে যে কোন মরণঘাতী মহামারী মোকাবেলায় কাজ করে যাবে ফার্মাসিস্টরা। এজন্য দক্ষ ফার্মাসিস্টের কোন বিকল্প নেই।  আর এলক্ষ্যেই কাজ করে যাচ্ছে ডিআইইউ ফার্মেসি বিভাগ।এখানে রয়েছে উন্নত মানের ল্যাব ও লাইব্রেরি। রয়েছে গবেষণার সুযোগ। করোনাকালীন সংকটকে মাথায় রেখে ডিআইইউ ফার্মেসি বিভাগ নতুন ভর্তির ক্ষেত্রে দিচ্ছে বিশেষ ছাড়!
.
ফার্মেসি শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের সেবায় এগিয়ে যাবে ফার্মাসিস্টরা। মানবতার সেবায় কাজ করে যাবে অবিরাম। এ লক্ষ্যে সম্ভাবনার দ্বার উন্মোচিত করেছে ডিআইইউর ফার্মেসি বিভাগ।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

স্মৃতির পাতায় ক্যাম্পাসের দিন গুলো 

তানজিনা আক্তার লিজা :: ঢাকার অদূরে চির সবুজের বুকে মাথা উচু করে ...