ডরপ’র গোলটেবিল আলোচনায় ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দ দাবি

ডরপ’র গোলটেবিল আলোচনায় ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দ দাবি

স্টাফ রিপোর্টার :: টেকসই উন্নয়ন অভিষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ও মাধ্যমিক বিদ্যালয়ে পানি, স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থার উন্নয়নের জন্য সরকারের জারীকৃত পরিপত্র বাস্তবায়নে স্কুল এবং পরিবারে ঋতুকালীন স্বাস্থা ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দ প্রয়োজন। পাশাপাশি এ বিষয়ে ব্যাপক সচেতনতার প্রয়োজন।

শনিবার (২ মার্চ) সকালে রাজধানীর তোপখানা রোডস্থ সিরডাপ মিলনায়তনে গোলটেবিল আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

বেসরকারি সংস্থা ডর্প ও মেনুস্ট্রয়াল হেল্থ ম্যানেজমেন্ট-এমএইচএম প্লাফর্ম ‘ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় পানি, স্যানিটেশন ও হাইজিনেরগুরুত্ব ও করণীয় : এসডিজি প্রেক্ষিত’ শীর্ষক এ গোটেবিল আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী এ.কে.এম. শাহজাহান কামাল, এমপি।

ডরপ’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেইলী এশিয়ান এইজের কনসালটেন্ট এডিটর মোস্তফা কামাল মজুমদার, নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের উপ-সচিব শাহনওয়াজ দিলরুবা খান, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর উপ-মহাব্যবস্থাপক একেএম আব্দুল কাইয়ুম, দি নেদারল্যান্ড সিমাভীর পরিচালক হিল্ডা আলবার্ডা।

সিমাভী ওয়াই প্রোগ্রামের কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক মজুমদারের পরিচালনায় বক্তব্য রাখেন সিমাভী ঋতু প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মাহবুবা কুমকুম। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডরপ’র গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান।

উল্লেখ্য, ডরপ ২০১৬ সালের জুলাই মাস থেকে নেত্রকোণা জেলার ৮টি উপজেলায় স্কুল পর্যায়ে মাসিক বা ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনার বিষয়ে ‘ঋতু’ প্রকল্পের বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ৮টি উপজেলায় নির্বাচিত ৮৯টি মাধ্যমিক স্কুলের ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর প্রায় ১৭ হাজার ছাত্রীর পানি, স্যানিটেশন এবং হাইজিন অধিকার নিশ্চিত হবে পাশাপাশি স্কুলগামী ছাত্রীদের সঠিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার উন্নয়ন তথা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে টয়লেট ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের জন্য সরকারের জারীকৃত পরিপত্র ২০১৫ বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নুসরাত হত্যাকান্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি টিআইবি’র

নুসরাত হত্যাকান্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি টিআইবি’র

স্টাফ রিপোর্টার ::: নুসরাত হত্যাকান্ডে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িতদের ক্ষেত্রে কোন প্রকার ভয় ...