ট্রান্সজেন্ডার নারীদের হেল্পলাইন ‘হ্যালো লিলি’

ডেস্ক রিপোর্টঃঃ  ট্রান্সজেন্ডার নারীদের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য হেল্পলাইন ‘হ্যালো লিলি’র উদ্বোধন করা হয়েছে। হেল্পলাইনের নম্বর দুটি হলো- ০১৯৮৭৭৭৯৬০৩ ও ০১৯৮৭৭৭৯৬০৪।

শনিবার (১৩ আগস্ট) বিকেলে রাজধানীর বারিধারায় যুক্তরাজ্যের হাইকমিশনারের বাসভবনে কেক কেটে এ হেল্পলাইনের উদ্বোধন করা হয়। ট্রান্সজেন্ডারদের নিয়ে কাজ করা সংগঠন ‘নো পাসপোর্ট ভয়েস’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য আরমা দত্ত, যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, তার স্ত্রী তেরেসা আলবর, নো পাসপোর্ট ভয়েস’র কো-ফাউন্ডার ব্যারিস্টার ফাতিমা ওয়ারিথা হাসান।

সংসদ সদস্য আরমা দত্ত ট্রান্সজেন্ডার নারীদের উদ্দেশে বলেন, নিজেকে যোগ্যতা সম্পন্ন হিসেবে গড়ে তুলে অধিকার আদায় করে নিতে হবে। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে হবে। নিজেকে যোগ্যতা সম্পন্ন সমান নাগরিক প্রমাণ করতে হবে।

‘নো পাসপোর্ট ভয়েস’র কো-ফাউন্ডার ব্যারিস্টার ফাতিমা ওয়ারিথা আহসান বলেন, নভেম্বর মাস থেকে এই হেল্পলাইনের নম্বরে ফোন করে ট্রান্সজেন্ডার নারীরা স্বাস্থ্যগত বিষয়ে পরামর্শ নিতে পারবেন। তিনি জানান, ডেনমার্কের প্রথম ট্রান্সজেন্ডার নারী লিলি  ইলবেই এর নাম অনুসারে হেল্পলাইন ‘হ্যালো লিলি’র নামকরণ করা হয়েছে। ট্রান্সজেন্ডার নারী লিলি ইলবেই সার্জারি করার সময় মারা যান।

অনুষ্ঠানে ট্রান্সজেন্ডার ও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীদের নিয়ে কাজ করা সংগঠন ট্রান্স ইন্ড, বৃহন্নলা, মন্দ, সুস্থ জীবন, সম্পর্কের নয়া সেতু, সচেতন হিজরা অধিকার, সংঘ, বাংলাদেশ এসেক্সয়াল অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা তাদের কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন।  নো পাসপোর্ট ভয়েস’র কো-ফাউন্ডার ব্যারিস্টার প্রিয়াংকা আহসান, ব্যারিস্টার প্রিয়া আহসান এতে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here