ব্রেকিং নিউজ

‘টেকসই নদী ব্যবস্থাপনা জরুরি’

সোহানুর রহমান :: জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেছেন, নদী নিয়ে আমরা খুব শংকিত। আগামী প্রজন্মের জন্য একটি টেকসই পরিবেশ বিনির্মাণে আমরা অঙ্গীকারাবদ্ধ। সরকারের উন্নয়ন প্রকল্পে কোনভাবে নদী-খাল ভরাট-দুষণ করা যাবেনা। নদী সমীক্ষা না করে দিয়ারা জরিপ করা ঠিক হবে না। নদীর জন্য স্থায়ী সীমানা দিতে হবে, নইলে নদীর চিহ্ন থাকবেনা। কিছু রাজনীতিবিদ বলছেন নদী দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে সামাজিক অস্থিরতা তৈরি হতে পারে, কিন্তু আমার মনে হচ্ছে ওনারাই দখলের সাথে যুক্ত। রাজনীতিবিদদের রাজনৈতিক অঙ্গীকার ছাড়া নদীর দখল-দুষণ বন্ধ করা সম্ভব নয়।

একশনএইড বাংলাদেশের আয়োজনে নদী অধিকারকে বৈধকরণ : জনগণ, রাজনীতি এবং অনুশীলন ” প্রতিপাদ্য বিষয় নিয়ে শুরু হওয়া ৫ম আন্তর্জাতিক পানি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা একশন এইড বাংলাদেশ এ পানি সম্মেলনের আয়োজন করে।

শুক্রবার তিনদিন ব্যাপী পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. ফারাহ কবির।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ড. ইমতিয়াজ আহম্মেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, প্রফেসর ড. আইনুন নিশাত।

বক্তাগণ আগামি প্রজন্মের জন্য একটি টেকসই নদী ব্যবস্থাপনা থাকা খুব জরুরি বলে অভিমত ব্যক্ত করেন। নইলে জীবন-জীবিকায় বিপদাপন্নতা বাড়বে বলে শঙ্কা প্রকাশ করেন।

পানি ও জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারনে সহসাই বাংলাদেশ ডুবে না গেলেও লবনাক্ততা বাড়ছে। এর কারনে জলবায়ু উদ্বাস্তুর সংখ্যা বাড়ছে। পানি ব্যবস্থাপনার জন্য স্থানীয় মানুষদের জ্ঞানকে কাজে লাগাতে হবে।

কীর্তনখোলা নদী উচ্ছেদকারীদের আন্দোলন বিষয়ে এক প্রশ্নের জবাবে ড. নিশাত বলেন, নদী দখলকারীদের কোন আন্দোলন করে আইনের ব্যতয়ের সুযোগ নেই। রাষ্ট্রের ক্ষমতার চাইতে দুষ্কর্মকারীদের ক্ষমতা বেশি হতে পারেনা। নদীর শুধু শারীরিক গঠন নয় কেমিক্যাল দুষণ নিয়েও কাজ করতে হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনার ক্ষতি মোকাবিলায় ৫টি প্যাকেজে ঘোষণা প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার :: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় ...