টিপিপি থেকে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র

প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য চুক্তি টিপিপি (ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ) থেকে বেরিয়ে যেতে নির্বাহী আদেশে সই করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন হোয়াইট হাউসের প্রথম দিনে তিনি ওই চুক্তি বাতিল করবেন। টিপিপি চুক্তি স্বাক্ষরের সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা। তবে তিনি চুক্তিতে স্বাক্ষর করলেও কংগ্রেসে সেটি অনুমোদন করা হয়নি। ফলে খুব দ্রুত এ চুক্তি থেকে বেরিয়ে যেতে পারলেন ডোনাল্ড ট্রাম্প। খবর সিএনএন ও রয়টার্সের।
খবরে বলা হয়, সোমবার ওই চুক্তি বাতিলের নির্বাহী আদেশে স্বাক্ষরের পর বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা ও কর্মীদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন ট্রাম্প। এ ছাড়া তিনি ব্যবসায়ী নেতাদের সঙ্গেও বিষয়টি নিয়ে বৈঠক করেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশ বহুল বিতর্কিত টিপিপি চুক্তি স্বাক্ষর করে। চুক্তিতে সদস্য দেশগুলোর মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে বিনা শুল্ক সুবিধার কথা উল্লেখ রয়েছে। দীর্ঘ আলোচনার পর ২০১৫ সালে চুক্তিটি স্বাক্ষরিত হয়। তবে তা অনুসমর্থন করা হয়নি। চুক্তিতে স্বাক্ষরকারী অন্য দেশগুলো হল অস্ট্রেলিয়া, জাপান, ব্রুনাই, কানাডা, চিলি, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কলকাতায় বাংলাদেশ হাইকমিশনের পহেলা বৈশাখ উদযাপন

কলকাতায় বাংলাদেশ হাইকমিশনের পহেলা বৈশাখ উদযাপন

ফারুক আহমেদ, কলকাতা থেকে :: পশ্চিমবঙ্গে তিথি-নক্ষত্র অনুযায়ী কখনও চোদ্দো বা কখনও পনেরোই ...