টিপাইমুখ বাঁধ প্রকল্পের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছে ভারতের তিনটি রাজ্যের জনগণ। উত্তর-পূর্ব ভারতের মণিপুর, আসাম এবং মিজোরামে এ আন্দোলন গড়ে ওঠে।

বুধবার এসব রাজ্যে বহু সেচ্ছাসেবী, রাজনৈতিক এবং গণসংগঠন চুক্তির বিরুদ্ধে জনমত গড়তে রাস্তায় নামে।

জানা যাচ্ছে, আসাম-মণিপুরী ছাত্র সংগঠন, অল আসাম মইবা পাইবি, আসাম মজুর ইউনিয়ন, কৃষক মুক্তি সংগ্রাম কমিটি, হিন্দীভাষি ছাত্র যুব পরিষদ, মাড় ছাত্র সংস্থা ছাড়াও টিপাইমুখ বাঁধ প্রকল্পের বিরুদ্ধে শুধুমাত্র মণিপুরের এখন ৩০টি অরাজনৈতিক সংগঠন রাস্তায় নেমেছে।

এছাড়াও রয়েছে আসাম গণপরিষদ, এসইউসিআই এবং এআইইউডিএফপির মতো উত্তর-পূর্ব ভারতের প্রভাবশালী রাজনৈতিক সংগঠন।

উত্তর-পূর্ব রাজ্যগুলোর সাধারণ মানুষ মনে করছেন, এই প্রকল্প নির্মাণ হলে শুধু বাংলাদেশ নয়, মারাত্বক মানবিক ও প্রাকৃতিক বিপর্যয়ের মুমোমুখি হবে মণিপুর, আসাম ও মিজোরামের লক্ষ লক্ষ মানুষ।

টিপাইমমুখ বাঁধের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আন্দোলনকারী স্বেচ্ছাসেবী সংগঠন কমিটি অন পিপলস অ্যান্ড এনভাইরানম্যান্ট বা কোপার সচিব পিযুষ কান্তি দাশ সাংবাদিকদের জানান, এই বাঁধ নির্মাণের বিরুদ্ধে তারা তীব্র আন্দোলন গড়ে তুলছেন। এই বাঁধটিকে কংগ্রেসের রাজনৈতিক উদেশ্য চরিতার্থ করার কৌশল বলেও মনে করছেন তিনি।

কোপ নামের টিপাই মুখ বাঁধ প্রকল্পের অন্যতম প্রধান বিরোধী এই সংগঠনটির ২৩ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত মণিপুরের রাজধানী ইমফলে জনমত গড়তে প্রচার প্রচারণা চালায়। এবং গণস্বাক্ষর অভিযান করে। প্রায় দশ হাজার মানুষ এই আন্দোলনের সমর্থন জানিয়েছে। এই গণস্বাক্ষরসহ টিপাইমুখ বাঁধের ভয়াবহতা নিয়ে প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংসহ সংশ্লি­ষ্টদের কাছে একটি চিঠিও পাঠানো হবে বলে জানা গেছে।

এদিকে জানা যাচ্ছে, এই আন্দোলনের ঘটনায় মনিপুরের ক্ষমতাসীন দল কংগ্রেস এখনও এ নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে প্রকল্প বাস্তবায়নে তারা যে দৃঢ়চেতা সেটাও মণিপুর থেকে প্রকাশিত একাধিক পত্রপত্রিকা থেকে জানা যাচ্ছে।

উল্লে­খ্য, ভারতের উত্তর-পূর্বের রাজ্য মণিপুরের বারাক নদীর ওপর ভারত সরকার জলবিদ্যুৎ প্রকল্প তৈরি করতে ইতমধ্যে দেশটির জাতীয় বিদ্যুৎ উৎপাদক সংস্থার একটি চুক্তি করেছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here